Sylhet Today 24 PRINT

ভ্যাট প্রত্যাহার হবে না, টিউশন ফিও বাড়ানো যাবে না: সিলেটে অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |  ১০ সেপ্টেম্বর, ২০১৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি'র উপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে দেশব্যাপী চলমান বিক্ষোভের মুখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর ভ্যাটের বোঝা চাপানো যাবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় এক জরুরি সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী তাঁর আগের অবস্থান বজায় রেখে বলেন- "কোনভাবেই ভ্যাট প্রত্যাহার করা হবেনা, তবে এই কর শিক্ষার্থীদের উপর চাপানো যাবে না। এটা দিতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে। কাজেই ভ্যাট থাকলেও টিউশিন ফি বাড়তে দেয়া যাবে না"।

বিকেলে সিলেট সার্কিট হাউসে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, আমি খোঁজ নিয়ে দেখেছি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়া একজন শিক্ষার্থীদের গড়ে প্রতিদিন খরচ হয় ১ হাজার টাকা। যারা প্রতিদিন এক হাজার টাকা খরচ করতে পারে তারে ৭৫ টাকা কর কেনো দিতে পারবে না।

অর্থমন্ত্রী বলেন, কর ছাড়া দেশের উন্নয়ন হবে কি করে? আমি কর আদায় করে দেশের উন্নয়নে ব্যয় করছি। সবচেয়ে বেশী উন্নয়ন হচ্ছে গ্রামাঞ্চলে।

অর্থমন্ত্রী এও বলেন, কর আরোপ করা হলেও বিশ্ববিদ্যালয়গুলো টিউশন ফি বাড়াতে পারবে না। শিক্ষার্থীদের কাছ থেকে এখন যে টিউশন ফি নেওয়া হয় তা থেকেই কর প্রদান করতে হবে।

উল্লেখ্য, চলতি বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজের টিউশন ফির উপর সাড়ে সাত শতাংশ কর আরোপ করে সরকার।

কর আরোপের প্রতিবাদে প্রথম থেকেই আন্দোলন চালিয়ে আসছে শিক্ষার্থীরা।

এদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে চলমান আন্দোলনের প্রেক্ষাপটে জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টির ব্যাখ্যা দেওয়া হয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদে গড়ে ওঠা ছাত্র আন্দোলনের দ্বিতীয় দিন এ ভ্যাট সম্পর্কে ব্যাখ্যা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) এনবিআর-এর জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ হোসেন সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- নতুন করে শিক্ষার্থীদের নিকট হতে আদায়ের উদ্দেশ্যে ভ্যাট আরোপ করা হয়নি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়- বিদ্যমান টিউশন ফি’র মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত রয়েছে।

ভ্যাট বাদ অর্থ পরিশোধ করার দায়িত্ব সম্পুর্ণরূপে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, কোনক্রমেই শিক্ষার্থীদের নয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়াও এ সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে- বিদ্যমান টিউশন ফি’র মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত থাকায় টিউশন ফি বাড়ার কোন সুযোগ নাই।

উল্লেখ্য, শিক্ষা পণ্য নয়, শিক্ষায় ভ্যাট নয়- দাবিতে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির ভ্যাট আরোপবিরোধী আন্দোলনে বুধবার (৯ সেপ্টেম্বর) পুলিশ গুলি চালালে শিক্ষার্থী ও শিক্ষক সহ আহত হন কমপক্ষে ২০জন।

এ প্রেক্ষাপটে শিক্ষার্থীরা বৃহস্পতিবার অবরোধের ডাক দিলে পুরো রাজধানী ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে। ছাত্র আন্দোলনের এ প্রভাব পড়ে সিলেট, চট্টগ্রামসহ দেশের অন্যান্য স্থানেও।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.