Sylhet Today 24 PRINT

গরু এলো বিমানে চড়ে

সিলেটটুডে ডেস্ক |  ১৩ নভেম্বর, ২০১৯

ছবি: প্রতীকী

অস্ট্রেলিয়া থেকে বিমানে করে গরু নিয়ে এসেছে ইয়ন গ্রুপ। ইয়ন গ্রুপের ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড উন্নত প্রযুক্তিভিত্তিক ডেইরি ফার্ম বা দুগ্ধখামার চালু করেছে।

রংপুর জেলার বদরগঞ্জ উপজেলায় এই ডেইরি ফার্মের জন্য অস্ট্রেলিয়া থেকে ২২৫টি গরু নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। কার্গো বা পণ্যবাহী বিমানে করে অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে রওনা দিয়ে মঙ্গলবার ভোরে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় গরুগুলো।

ইয়ন বায়ো সায়েন্স এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তারা পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্র, তুরস্ক, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ঘুরে খামার পরিদর্শন করেছে। এরপর উন্নত প্রযুক্তির খামার গড়ে তুলেছে। সে অনুযায়ী অস্ট্রেলিয়া থেকে উন্নত জাতের গাভি আমদানির জন্য সরকারের অনুমোদন নেয় তারা।

সুইডেনের ডি লেভেল নামের একটি প্রতিষ্ঠানের তৈরি নকশা অনুযায়ী ইয়ন বায়ো সায়েন্স ডেইরি ফার্মে গরুর বাসস্থান নির্মাণ করা হয়েছে। দুধ দোহনের জন্য স্বয়ংক্রিয় মিল্কিং পারলার স্থাপন করেছে। তারা খামারে উৎপাদিত দুধ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দুগ্ধজাত পণ্য উৎপাদন করবে।

গরুর খাদ্য উৎপাদনের জন্য ইয়ন গ্রুপ ২৫০ একর জমিতে ভুট্টা চাষ করার পরিকল্পনা হাতে নিয়েছে। এ ছাড়া নিজস্ব মিলে তারা দানাদার খাদ্য উৎপাদন করছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.