Sylhet Today 24 PRINT

পিইসি পরীক্ষার্থীদের বহিষ্কার নিয়ে হাই কোর্টের রুল

সিলেটটুডে ডেস্ক |  ২১ নভেম্বর, ২০১৯

প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিইসি) অংশ নেওয়া শিক্ষার্থীদের বহিষ্কার করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বহিষ্কৃত পরীক্ষার্থীদের পুনরায় পরীক্ষা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে এ রুলে। একই সাথে ২০১৮ সালের ১৮ ডিসেম্বর জারি করা প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনার ১১ নম্বর অনুচ্ছেদ কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়।

১০ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ চার জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

১৯ নভেম্বর একটি জাতীয় দৈনিকে 'পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কার কেন' শিরোনাম নামে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদনটি আদালতের নজরে আনেন আইনজীবী জামিউল হক ফয়সাল। তার সঙ্গে ছিলেন এম মাহমুদুল হাসান, গাজী ফরহাদ রেজা ও মো. ফয়জুল্লাহ ফয়েজ।

আইনজীবী জামিউল হক ফয়সাল বলেন, যেসব শিশুদের বহিষ্কার করা হয়েছে তাদের বয়স ১০ বা ১১ বছর। কোমলমতি এই শিক্ষার্থীদের এভাবে বহিষ্কার করা তার মানসিক জগতে প্রভাব ফেলবে। তাছাড়া পিইসিতে বহিষ্কারের বিষয়টি ২০১০ সালের শিক্ষানীতিমালার মধ্যেও নাই। এ কারণে বিষয়টি আদালতের নজরে এনেছি। বহিষ্কার না করে অন্য উপায় অবলম্বন করা যেতে পারে কিনা সেটা বিবেচনা করা উচিত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.