Sylhet Today 24 PRINT

ক্ষমতাধর নারীদের তালিকার ২৯ নম্বরে শেখ হাসিনা

সিলেটটুডে ডেস্ক |  ১৪ ডিসেম্বর, ২০১৯

ফোর্বস ২০১৯ সালের বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২৯তম স্থানে রাখা হয়েছে। ফোর্বস যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী।

বৃহস্পতিবার এই তালিকা প্রকাশিত হয়। আগের মত এবারও শীর্ষস্থান ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তার পরের অবস্থানে আছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তালিকায় চতুর্থ স্থানে আছেন গত জুলাইয়ে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হওয়া উরসুলা ফন ডেয়ার লাইয়েন।

যুক্তরাষ্ট্রের জেনারেল মটরসের চেয়ারপারসন ও সিইও মেরি বারা আছেন পঞ্চম স্থানে। ষষ্ঠ স্থানে রয়েছেন মেলিন্ডা গেটস। সপ্তম স্থানে আছেন ফিডেলিটি ইনভেস্টমেন্টসের সিইও আবিগেইল জনসন।

ক্ষমতাধর নারীদের এই তালিকায় উপমহাদেশের দেশগুলোর মধ্যে আর স্থান হয়েছে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের, তিনি আছেন ৩৪তম স্থানে।

গত মার্চে ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর মুসলমানদের প্রতি সমবেদনা জানিয়ে বিশ্বব্যাপী আলোচনায় আসা নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন আছেন ৩৮তম স্থানে। ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথ আছেন ৪০তম স্থানে, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কন্যা ইভাঙ্কা ট্রাম্প আছেন ৪২তম স্থানে।

ক্ষমতাধরদের এই তালিকায় বার্বাডোজের পপতারকা রিহানা আছেন ৬১তম স্থানে, যুক্তরাষ্ট্রের সঙ্গীত শিল্পী টেইলর সুইফট রয়েছেন ৭১তম স্থানে।

খেলোয়াড়দের মধ্যে টেনিস তারকা সেরেনা উইলিয়াম রয়েছেন ৮১তম স্থানে। একশ জনের এই তালিকায় সবশেষ নামটি গ্রেটা থানবার্গ, ধরিত্রীকে রক্ষায় স্কুল বাদ দিয়ে জলবায়ু আন্দোলনে শামিল হওয়া এই সুইডিশ কিশোরী এবার টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন।

ফোর্বস’র গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ২৬তম স্থানে; তার আগের বছর তিনি ছিলেন ৩০ নম্বরে, তার আগের বছর ছিলেন ৩৬ নম্বরে, ২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম।

এবার রাজনীতিতে সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় একধাপ উন্নতি ঘটেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ষষ্ঠ অবস্থানে আছেন তিনি, তার পরের স্থানগুলোতে আছেন নির্মলা সীতারামন, জেসিন্ডা অ’ডুর্ন ও রানী এলিজাবেথ।

শেখ হাসিনাকে নিয়ে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা এখন চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। খাদ্য নিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছেন তিনি।

“বাংলাদেশে গণতন্ত্রকে শক্ত ভিত্তি দিতে শেখ হাসিনা সংগ্রাম চালিয়ে যাচ্ছেন,” লিখেছে ফোর্বস।

এর আগে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পেয়েছিলেন শেখ হাসিনা। প্রভাবশালীদের তালিকায় তাকে রেখেছিল টাইম ম্যাগাজিনও।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.