Sylhet Today 24 PRINT

ট্রেন দুর্ঘটনা রোধে লোকোমোটিভ সিসি ক্যামেরা স্থাপনের প্রস্তাব

সিলেটটুডে ডেস্ক |  ১২ জানুয়ারী, ২০২০

জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ট্রেন দুর্ঘটনা রোধে লোকোমোটিভ ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপনের প্রস্তাব করেছে। রোববার (১২ জানুয়ারি) জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এজন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের আওতায় ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভের (ইঞ্জিন) ক্যাবে সিসি ক্যামেরা স্থাপনের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

বৈঠকে অবৈধভাবে রেলওয়ের জায়গায় বাসস্থান, স্থাপনা তৈরি করে যারা রেলওয়েকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করছে, তাদের বিরুদ্ধে উচ্ছেদ কার্যক্রম জোরদার করার পরামর্শ দেওয়া হয় বৈঠকে।

স্থানীয় প্রশাসনের সহায়তায় নিয়মিত অভিযান পরিচালনা করে জমি উদ্ধার কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। বিগত ছয় মাসে ১৭৫ দশমিক ২০ একর রেলভূমি জবরদখলমুক্ত করে রেলওয়ের নিয়ন্ত্রণে আনা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

এছাড়া বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের ছয়টি ও পূর্বাঞ্চলের চারটি জরাজীর্ণ হাসপাতালের উন্নয়ন, চট্টগ্রাম সিআরবি এলাকায় বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন ও এলাকার সৌন্দর্য বর্ধন, রেলওয়ে পশ্চিমাঞ্চলের পাঁচটি ও পূর্বাঞ্চলের পাঁচটি মাধ্যমিক বিদ্যালয়ের জরাজীর্ণ ভবনগুলোর উন্নয়ন এবং পর্যাপ্ত শিক্ষা উপকরণ, বেঞ্চ ও অন্যান্য সামগ্রীর ব্যবস্থা করার ব্যাপারে বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়।

বৈঠকে রেলওয়ে হাসপাতালের জীর্ণ দশা নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়। কোনো কোনো হাসপাতালে ওষুধ আছে তো ডাক্তার নেই, আবার ডাক্তার আছে তো ওষুধ নেই অবস্থা। রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীরাই সেখানকার সেবা বঞ্চিত। সাধারণ মানুষদের কথা চিন্তাই করা যায় না। তাই বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে দ্রুত হাসপাতালগুলোকে পুনরুজ্জীবিত করার কথা বলা হয়েছে।

কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য মো. নূরুল ইসলাম সুজন, মো. শফিকুল আজম খান, মো. সাইফুজ্জামান, গাজী মোহাম্মদ শাহনেওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশ নেন।

এছাড়া বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিব, রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.