Sylhet Today 24 PRINT

‘গার্মেন্টসের আয়কে ছাড়িয়ে যাবে আইসিটি’

সিলেটটুডে ডেস্ক |  ১৬ জানুয়ারী, ২০২০

দেশের তথ্য প্রযুক্তি খাত দ্রুত সম্প্রসারিত হওয়ায় খুব অল্প সময়ের মধ্যেই গার্মেন্টস খাতের আয়কে ছাড়িয়ে যাবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) তিন দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলা উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি।

আইটি খাতে বাংলাদেশের রফতানি ১শ’কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে উল্লেখ করে জয় বলেন, আমি বিশ্বাস করি, খুব অল্প সময়ের মধ্যে আমাদের প্রযুক্তি খাতের রফতানি গার্মেন্টস খাতকে অতিক্রম করবে। অধিকাংশ আইটি সেবা ইন্টারনেটভিত্তিক ও ইন্টারনেটের মাধ্যমেই এ খাতে রফতানি হচ্ছে। তাই প্রকৃতপক্ষে কী পরিমাণ রফতানি হচ্ছে তা জানা সম্ভব নয়।

তথ্যপ্রযুক্তি উপদেষ্টা বলেন, আইটি খাত থেকে ইন্টারনেটের মাধ্যমে আন অফিসিয়ালি আরও অন্তত  ১শ’ থেকে ২শ’ কোটি মার্কিন ডলার রফতানি হচ্ছে বলে আমরা ধারণা করছি। কিন্তু তা জানা যাচ্ছে না। তবে আমাদের আইটি সেবা গার্মেন্টস শিল্পের রফতানি আয়কে ছড়িয়ে যাওয়ার পথেই এগুচ্ছে।

তিনি জানান, বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে আমাদের দেশেও ৫জি প্রযুক্তি চালু হবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান একেএম রহমত উল্লাহ্, হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লি. এর সিইও ঝাং ঝেংজুন এবং ডাক ও টেলিযোগাযোগ সচিব নূর-উর রহমান।

মেলায় ১৪টি ক্যাটাগরিতে সম্মাননা দেওয়া হবে। তিন দিনে বিভিন্ন সেশনে হবে ১৩টি সেমিনার। দেশি-বিদেশি বিশেষজ্ঞরা বর্তমানের প্রযুক্তি ও আগামী দিনে প্রযুক্তি নিয়ে সেসব সেশনে কথা বলবেন। মেলায় ২৫টি স্টল, ২৯টি মিনি প্যাভিলিয়ন ও ২৮টি প্যাভিলিয়ন থাকছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.