Sylhet Today 24 PRINT

ভারতে গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ২৫ জানুয়ারী, ২০২০

ভারতে জোর করে অনুপ্রবেশ করে গরু আনতে গিয়ে বাংলাদেশি কেউ গুলিতে নিহত হলে সরকার কোনো দায়িত্ব নেবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

শনিবার (২৫ জানুয়ারি) দুপুরে রাজশাহীর পবা উপজেলার দামকুড়াহাট উচ্চ বিদ্যালয়ের হীরক জয়ন্তী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, ‘আমরা গরুর বিট খুলতে দিব না। আমাদের উপজেলায় রেজুলেশন আছে, বিজিবি'র রেজুলেশন আছে, জেলা আইন-শৃঙ্খলা মিটিং-এ রেজুলেশন আছে। তারপরেও কেউ যদি জোর করে কাঁটাতারের বেড়া কেটে গরু আনতে যায় আর ইন্ডিয়ার মধ্যে গুলি খেয়ে মারা যায়, তার জন্য দায়-দায়িত্ব বাংলাদেশ সরকার নেবে না।’

চালের দাম বৃদ্ধি প্রসঙ্গে খাদ্যমন্ত্রী বলেন, ‘সরুচাল যেটা মিনিকেট বা নাজিরশাইল বলে বিক্রি হয় সেটা শুধুমাত্র এপ্রিল মাসে ওঠা ধান থেকে পাওয়া যায়। সারাবছর এই চাল সরবরাহ হয় না। তবে মোটা চালের দাম সরকারি দরের চেয়ে অনেক কম আছে। চালের দাম বাড়েনি। যেটা বেড়েছে এটা নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।’

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘ছোটবেলা থেকেই শিক্ষার্থীদের মাঝে দেশপ্রেম গড়ে তুলতে হবে। এ ব্যাপারে অভিভাবক এবং শিক্ষার্থীদের যথাযথ ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীদের মাঝে দেশপ্রেম না থাকলে শিক্ষার কোনো মূল্য নেই।’

ফেসবুক ও ইউটিউবের কারণে যুবকদের নৈতিক অবক্ষয় ঘটছে বলেও মন্তব্য করেন তিনি। তাই এগুলো ব্যবহারের ক্ষেত্রে শিক্ষার্থীদের সতর্ক থাকতে হবে। অভিভাবকদেরও এ ব্যাপারে নজরদারি থাকতে হবে, যোগ করেন তিনি।

দামকুড়াহাট উচ্চ বিদ্যালয়ের গৌরবের ৭৩ বছরে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মকবুল হোসেন, উপজেলা চেয়ারম্যান মনসুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহাদাত হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের প্রাক্তন অতিরিক্ত মহাব্যবস্থাপক আবদুল লতিফ। স্বাগত বক্তব্য দেন স্কুলটির প্রধান শিক্ষক ফেরদৌস আলী। এক দিনের এই অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে গুণীজন সংবর্ধনা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.