Sylhet Today 24 PRINT

চীন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

সিলেটটুডে ডেস্ক |  ২৭ জানুয়ারী, ২০২০

করোনা ভাইরাস চীনে আতঙ্ক সৃষ্টি করেছে। তাই বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চান, তাদের ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন।

সোমবার (২৭ জানুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চান, তাদের ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। আমরা চীন সরকারের সঙ্গে এই বিষয়ে আলোচনা শুরু করেছি।

তিনি আরও বলেন, কি প্রক্রিয়ায় এটি করা হবে তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্মতির ভিত্তিতে করা হবে। আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য।

এই বিষয়ে আজ দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রণয়ন বলেও উল্লেখ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় গত শনিবার (২৫ জানুয়ারি) এক বার্তায় জানিয়েছে, চীনের উহানে বাংলাদেশি শিক্ষার্থীরা নিরাপদ এবং সুস্থ আছেন। তাদের সঙ্গে বাংলাদেশের বেইজিং মিশন সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। পাশাপাশি যেকোনো সমস্যা মোকাবিলার জন্য বেইজিং মিশন চব্বিশ ঘণ্টাব্যাপী হট লাইন সেবা চালু করেছে। উহানের বাংলাদেশি যে কোনো ভুক্তভোগীকে +৮৬১৭৮০১১১৬০০৫ এই নম্বরে যোগাযোগ করতে পরামর্শ দেওয়া হয়েছে।

চীনের উহানের শিক্ষার্থী আসিফ আহমেদ সৌরভ জানান, আমরা সবাই ভালো আছি। দূতাবাস টেলিফোন করে খোঁজ-খবর নিয়েছে এবং একটি হট লাইন নম্বর দিয়েছে। আমাদের জন্য সপ্তাহে দুইটি বাসের ব্যবস্থা করা হয়েছে, যাতে আমরা বাজার-সদাই এবং নিত্য প্রয়োজনীয় জিনিস সংগ্রহ করতে পারি।

উল্লেখ্য, চীনে করোনা ভাইরাসে সোমবার (২৭ জানুয়ারি) পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৮০তে দাঁড়িয়েছে। অন্তত তিন হাজার চীনের নাগরিক এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

এমন পরিস্থিতিতে এ ভাইরাসে নতুন করে আক্রান্ত হওয়া ঠেকাতে নববর্ষের ছুটি তিনদিন বাড়িয়ে রোববার (২ ফেব্রুয়ারি) পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.