Sylhet Today 24 PRINT

খুলল দ্বার কাতার

সিলেটটুডে ডেস্ক |  ০৬ ফেব্রুয়ারী, ২০২০

বেশ কয়েকমাস বন্ধ রাখার পর বাংলাদেশি শ্রমিকদের জন্য ফের শ্রমবাজার খুলে দিয়েছে কাতার। বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে দেশটির সরকার।

বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, দোহায় অনুষ্ঠিত এক যৌথ কারিগরি কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। খবর ইউএনবির।

‘বুধবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে,’ বলেন তিনি।

মন্ত্রী বলেন, কাতারে বাংলাদেশি শ্রমিকদের ব্যাপক চাহিদা থাকবে, কেননা ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ সেখানে অনুষ্ঠিত হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব সেলিম রেজা বৈঠকে উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিসের (বায়রা) মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, দেশটি নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় কাতারের শ্রমবাজার বাংলাদেশিদের জন্য উন্মুক্ত। এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, বাংলাদেশ ২ থেকে ৩ লাখ শ্রমিক কাতারে পাঠাতে পারবে।

উপসাগরীয় অঞ্চলে কাতার বাংলাদেশের অন্যতম বড় একটি শ্রমবাজার। ২০১৭ সাল থেকে বাংলাদেশি কর্মীদের জন্য দেশটির শ্রমবাজার সংকুচিত হতে থাকে। সেই সংকুচিত বাজার গত কয়েক মাস থেকে পুরোপুরি বন্ধ হয়ে যায়। কারণ হিসেবে বলা হয়, কাতারে ২০২২ সালের ফিফা বিশ্বকাপকে কেন্দ্র করে বিভিন্ন অবকাঠামো নির্মাণ প্রকল্পের কাজ শেষ হয়ে যাওয়ার কারণে বাংলাদেশি কর্মীর চাহিদা কমে যেতে থাকে। কারণ সেখানে ৮০ শতাংশ বাংলাদেশি কর্মী ছিল অদক্ষ। আর এই প্রেক্ষাপটেই বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে দেয় দেশটি।

জানা গেছে, বিশ্বকাপ খেলাকে সামনে রেখে কাতারের বিভিন্ন কারিগরি খাতে লোকবলের চাহিদা রয়েছে। বিশ্বকাপের কাজে নিয়োজিত অদক্ষ কর্মীদের দেশে ফেরত যেতে হবে। পরবর্তীতে কাতারের প্রয়োজন হবে দক্ষ কর্মী। সেই দক্ষ কর্মীর চাহিদার প্রেক্ষিতে কাতার বাংলাদেশ থেকে শ্রমিক নিতে চায়। দক্ষ কর্মীর চাহিদার বিষয়ে সেখানে কাতার এয়ারওয়েজসহ কয়েকটি বড় বড় প্রতিষ্ঠানের সঙ্গেও বৈঠক হয়েছে বলে জানা গেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.