Sylhet Today 24 PRINT

হাছানের দায় নেবেন না মঞ্জু!

বোটানিক্যাল গার্ডেন বা চিড়িয়াখানায় কোক বা পানীয়ের মূল্য বেশি নেওয়া হলে না খাওয়াই ভালো। যদিও বিষয়টি আমার মন্ত্রণালয়ের অধীনে না। তারপরেও বলছি অতিরিক্ত দাম নেওয়া হলে সেসব জিনিস না খাওয়াই ভালো

নিউজ ডেস্ক |  ২৬ জানুয়ারী, ২০১৫

পূর্বের বন ও পরিবেশমন্ত্রী হাছান মাহমুদের কাজের কোন দায় নেবেন না বলে জাতীয় সংসদে জানিয়েছেন বর্তমান মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। তিনি জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় অর্থ বরাদ্দ নিয়েও ১২টি এনজিও প্রকল্পের কাজ সম্পন্ন না করায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়ে সংসদে মন্তব্য করতে চাইলেন না পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

তিনি বলেন- আমি এই মন্ত্রণালয়ে যোগদানের পূর্বের ব্যাপার এটি। এ ধরনের ঘটনা সংগঠিত হয়েছে কি হয় নাই, সে ব্যাপারে আমি যত কম কথা বলবো ততই ভালো।

সোমবার (২৬ জানুয়ারি) দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন পরিবেশ ও বন মন্ত্রী।

এর আগে পীর ফজলুর রহমান একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনের উদ্ধৃতি তুলে ধরে বলেন, 'একটি পত্রিকায় আজ (সোমবার) একটি রিপোর্ট হয়েছে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় নেওয়া ২৩৬ প্রকল্পের ৫০টির অবস্থা খুবই খারাপ। এ কারণে ১৯ প্রকল্পে সরকারি অর্থ ছাড় বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া সরকারি অর্থ নিয়ে ১২টি এনজিও কাজ করেনি। এসব এনজিও’র বিরুদ্ধে ব্যবস্থা নিবেন কি না।'

ইলিয়াস উদ্দিন মোল্লার অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বোটানিক্যাল গার্ডেন বা চিড়িয়াখানায় কোক বা পানীয়ের মূল্য বেশি নেওয়া হলে না খাওয়াই ভালো। যদিও বিষয়টি আমার মন্ত্রণালয়ের অধীনে না। তারপরেও বলছি অতিরিক্ত দাম নেওয়া হলে সেসব জিনিস না খাওয়াই ভালো।

এছাড়া সুন্দরবনের শ্যালা নদী বর্তমানে স্বাভাবিক অবস্থায় রয়েছে বলে সংসদকে জানান পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন। মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, ট্যাঙ্কার দুর্ঘটনার পর প্রায় ৩ লাখ ৫৮ হাজার লিটার ফারনেস অয়েল পানিতে নিঃসৃত হয়। এতে সুন্দরবনের বন্যপ্রাণী, বৃক্ষ ও জীববৈচিত্রের ওপর ক্ষতির সম্ভাবনা আছে। তবে বন বিভাগের স্থানীয় বনজীবীদের তাৎক্ষণিক সহায়তায় ১০ দিনব্যাপী ২০০টি নৌকার মাধ্যমে ছড়িয়ে পড়া তেলের ৬৮ হাজার ২০০ লিটার তেল সংগ্রহ করা হয়। বর্তমানে নিঃসৃত তেল ভাসমান অবস্থায় আর দেখা যাচ্ছে না।

তিনি বলেন, এই তেলে ম্যানগ্রোভ বনের ওপর দীর্ঘমেয়াদী ক্ষতির সম্ভাবনা নেই। তবে ঐ সময় ১০/১৫ দিন মৎসজীবীরা নদীর ঐ অংশে তেমন মাছ পাননি। ইতোমধ্যে শ্যালা নদীর পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে ফিরে এসেছে। এছাড়া বনের ও ক্ষয়ক্ষতি প্রতিরোধের লক্ষ্যে নিঃসৃত তেলের অংশ সুন্দরবনের মাটিতে, পানিতে এবং গাছ-গাছালির মধ্যে কিৎবা মৎস্য বা বন্যপ্রাণির দেহে প্রবেশ করছে কিনা বা তাদের স্বাভাবিক আচরণে কোনো পরিবর্তন আনছে কিনা তা পরীক্ষার জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদে মনিটরিং করতে হবে। ইতোমধ্যে দীর্ঘমেয়াদী মনিটরিংয়ের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

মো. ফরিদুল হক খানের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সবধরনের বিপর্যয়ের হাত থেকে রক্ষার জন্য সুন্দরবনকে সংরক্ষিত বন ঘোষণা করা হয়েছে। এছাড়াও সুন্দরবনের প্রায় এক-চতুর্থাংশ এলাকাকে রক্ষিত এলাকা ঘোষণা করা হয়েছে।

শামীম ওসমানের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাজনৈতিক উদ্দেশ্যে দেশের বিভিন্ন স্থানে রাস্তার পাশের গাছ কেটে ব্যারিকেড সৃষ্টির অপচেষ্টা করা হয়েছে। এ বিষয়ে বন বিভাগের পক্ষ থেকে সংশ্লিষ্টদের বিরুদ্ধে এজাহার করা হয়েছে। কোনো কোনো আদালতে বন আইনে মামলাও হয়েছে।




টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.