Sylhet Today 24 PRINT

মোমবাতি প্রজ্বলন ও পুষ্পস্তবক অর্পণে অভিজিৎ স্মরণ

নিজস্ব প্রতিবেদক |  ২৭ ফেব্রুয়ারী, ২০২০

মোমবাতি প্রজ্বলন ও পুষ্পস্তবক অর্পণ করে লেখক, ব্লগার অভিজিৎ রায়কে স্মরণ করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

যে জায়গায় আক্রান্ত হয়েছিলেন অভিজিৎ রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পাশের সেই স্থানে বুধবার সন্ধ্যায় শত শত মোমবাতি প্রজ্বালন ও ফুল দিয়ে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়। হত্যাকারীদের দ্রুত বিচারেরও দাবি জানানো হয় এই সমাবেশ থেকে।

ফুল আর মোমবাতি দিয়ে লেখা হয়েছিল ‘অভিজিৎ হত্যার বিচার চাই’। তার সামনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে প্রয়াত এই লেখকের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

অভিজিতের প্রতি শ্রদ্ধা নিবেদনের সময়ে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার, অভিজিৎ রায়ের ছোট ভাই অনুজিৎ রায়, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি বাকী বিল্লাহ, গণজাগরণ মঞ্চের সংগঠক জীবনানন্দ জয়ন্ত, আকরামুল হক, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক শম্পা বসু, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অণিক রায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আল কাদেরী জয়সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে ধর্মীয় সন্ত্রাসীদের চাপাতির কোপে নিহত হন এই বিজ্ঞান লেখক। ওই হামলার তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও মারাত্মক ভাবে আহত হন।

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে অভিজিৎ রায় নিহত হওয়ার সপ্তাহ খানেক আগে যুক্তরাষ্ট্র থেকে দেশে এসেছিলেন। ওইদিন মেলা থেকে বেরিয়ে বাসায় ফেরার পথে তারা ওই হামলার শিকার হন।

অভিজিৎ রায় ১৯৭২ সালের ১২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে যন্ত্রকৌশলে ডিগ্রিপ্রাপ্ত এবং একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা করেছিলেন বাংলাদেশ ছাড়ার আগ পর্যন্ত। তিনি সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

অভিজিৎ রায় ব্লগ, ফেসবুক, ম্যাগাজিন এবং দৈনিক পত্র-পত্রিকায় নিয়মিত লিখতেন। মৃত্যুর পূর্বে প্রকাশিত তার বইগুলো হল- আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রী’ (২০০৫), মহাবিশ্বে প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে (২০০৭), স্বতন্ত্র ভাবনা : মুক্তচিন্তা ও বুদ্ধির মুক্তি (২০০৮), সমকামিতা: বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান (২০১০), অবিশ্বাসের দর্শন (২০১১), বিশ্বাস ও বিজ্ঞান (২০১২), ভালবাসা কারে কয় (২০১২) ,শূন্য থেকে মহাবিশ্ব (২০১৪), ভিক্টোরিয়া ওকাম্পো: এক রবি-বিদেশিনীর খোঁজে (২০১৫)।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.