Sylhet Today 24 PRINT

কোনো কোনো ডিসি নিজেদের ‘মোঘল সম্রাট’ মনে করেন: ব্যারিস্টার সুমন

সিলেটটুডে ডেস্ক |  ১৫ মার্চ, ২০২০

দেশের কোনো কোনো জেলা প্রশাসক নিজেদের ‘মোঘল সম্রাট’ মনে করেন বলে মন্তব্য করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

কুড়িগ্রামের জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীনের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের প্রতিনিধি আরিফুল ইসলামকে মধ্যরাতে আটক করে ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড দেয়ার প্রেক্ষাপটে এ মন্তব্য করেন সুমন।

সাংবাদিক আরিফুল ইসলামকে কারাদণ্ড দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রোববার হাই কোর্টে একটি রিট করা হয়েছে।

রিটের বিবাদীরা হলেন, রিটে মন্ত্রী পরিষদ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিবসহ ১৭জন। এই রিটের শুনানি করবেন ব্যারিস্টার সুমন। এ নিয়ে রবিবার সুপ্রিম কোর্ট চত্বরে সাংবাদিকদের সঙ্গে আলাপ করছিলেন সুমন।

এ সময় ব্যারিস্টার সুমন বলেন, সরকারের কাছ থেকে বেতন নিয়ে তারা সরকারকে বিপদে ফেলার জন্যেই ষড়যন্ত্র করছেন। এ সময় তিনি নারী কেলেঙ্কারির ঘটনায় জড়িত থাকার ঘটনায় জামালপুরের জেলা প্রশাসক (ডিসি) এবং বর্তমানে সাংবাদিককে রাত ১২ টায় সাজা দেওয়ার ঘটনায় কুড়িগ্রামের ডিসির কাজ নিয়ে প্রশ্ন তোলেন।

তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। কিন্তু কিছু আমলা  দেশকে এগিয়ে নেওয়ার প্রধানমন্ত্রীর সেই কাজকে প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত করছেন।’

সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, ‘শুনানিতে বলেছি, কোনো কোনো ডিসি নিজেদের ‘মোঘল সম্রাট’ মনে করেন। যেভাবে তাকে সাজা দেওয়া হয়েছে তা সম্পূর্ণ বেআইনি। আদালত এ ঘটনায় বিস্ময় প্রকাশ করে বলেছেন, একজন সাংবাদিককে ধরতে মধ্যরাতে তার বাসায় ৪০ জনের বাহিনী গেল। এতো বিশাল ব্যাপার! তিনি (আরিফ) দেশের শীর্ষ সন্ত্রাসী না কি!’

এর আগে রোববার (১৫ মার্চ) বাংলা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক হারুন উর রশীদের পক্ষে আইনজীবী ইশরাত হাসান জনস্বার্থে রিটটি দায়ের করেন। রিটে ফৌজদারি কার্যবিধি, ভ্রাম্যমাণ আদালত আইন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে সংবিধানের ৩১, ৩২, ৩৫ এবং ৩৬ অনুচ্ছেদের সুস্পষ্ট লঙ্ঘনের বিষয় তুলে ধরা হয়েছে।

ইশরাত হাসান বলেন, হাই কোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রশিদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে। তাদের সঙ্গে সাংবাদিকের পক্ষে লড়বেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

এদিকে আরিফুল ইসলামকে রোববার জামিন দেয় কুড়িগ্রামের সংশ্লিষ্ট একটি আদালত। ইতোমধ্যে জেলা প্রশাসক সুলতানা পারভীনকে প্রত্যাহারের ঘোষণা এসেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.