Sylhet Today 24 PRINT

৭ এপ্রিল থেকে সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস

সিলেটটুডে ডেস্ক |  ০৫ এপ্রিল, ২০২০

সংসদ টেলিভিশন চ্যানেলে আগামী ৭ এপ্রিল থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম (ক্লাস) সম্প্রচার শুরু হবে।

রোববার (৫ এপ্রিল) রুটিন প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ্‌ জানান, ৭ এপ্রিল থেকে প্রচার শুরু হবে, কাল রুটিন জানিয়ে দেওয়া হবে।

করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি হবে। সেই ক্ষতি পুষিয়ে নিতে সংসদ টিভিতে ভিডিও শ্রেণি কার্যক্রম প্রচারের উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অধিদপ্তর এটি বাস্তবায়নের জন্য গত কয়েকদিন ধরে রেকর্ডিয়ের কাজ করে।

প্রসঙ্গত, গত রোববার (২৯ মার্চ) থেকে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শ্রেণি কার্যক্রম সংসদ টিভিতে সম্প্রচার শুরু হয়েছে। মাধ্যমিকের এই শ্রেণি কার্যক্রম শুরুর পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও টিভি সম্প্রচারের ব্যবস্থা নেয়।

এর আগে মহাপরিচালক মো. ফসিউল্লাহ্‌ জানিয়েছিলেন প্রথম ও দ্বিতীয় শ্রেণির জন্য ২০ মিনিটের একটি করে এবং তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রত্যেক শ্রেণির জন্য একটি করে ক্লাস সংসদ টিভিতে প্রচার করা হবে।

এদিকে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক শিক্ষার্থীদের সারা বছর ভিডিও ক্লাস দেখার জন্য নিজস্ব ওয়েবপোর্টালের কাজ শুরু করেছে। এই পোর্টালে সব শ্রেণি কার্যক্রমের ভিডিও আপলোড করা হবে। যাতে সারা বছরই শিক্ষার্থীরা তা থেকে শিক্ষা নিতে পারে। এছাড়া ইউটিউবেও ভিডিও শ্রেণি কার্যক্রম আপলোড করা হবে।

মহাপরিচালক মো. ফসিউল্লাহ্ বলেন, ‘আমরা নতুন একটি অনলাইন পোর্টাল তৈরি করবো। এতে বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রমের ভিডিও আপলোড করা হবে। শিক্ষার্থীরা অনলাইনে তার প্রয়োজনীয় ক্লাস বারবার দেখে তার বিষয়ভিত্তিক পাঠ আয়ত্ত করতে পারবে। শিশুদের জন্য আকর্ষণীয় হয়, এমন একটি নাম দেওয়া হবে এই শ্রেণি কার্যক্রমের। আমরা পোর্টাল তৈরির প্রস্তুতি নিয়েছি। তার আগেই ভিডিও ক্লাস প্রস্তুত করছি।

এই কাজ ধারাবাহিকভাবে চলবে বলেও জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.