Sylhet Today 24 PRINT

প্রতি জেলায় করোনা শনাক্তে পিসিআর ল্যাব স্থাপনে আইনি নোটিশ

সিলেটটুডে ডেস্ক |  ০৬ মে, ২০২০

করোনা রোগী শনাক্ত করতে প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে সরকারসহ সংশ্লিষ্টদের প্রতি একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব ও অর্থ মন্ত্রণালয়ের সচিবের সরকারি ইমেইলে নোটিশটি পাঠানো হয়।

বুধবার (৬ মে ) সুপ্রিম কোর্টের আইনজীবী মনিরুজ্জামান লিংকন জনস্বার্থে নোটিশটি পাঠিয়েছেন।

বিজ্ঞাপন

এতে বলা হয়, করোনাভাইরাস আমাদের দেশে সামাজিক সংক্রমণ হিসেবে দেখা দিয়েছে। ইতোমধ্যে ১০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এ মুহূর্তে এই সংক্রমণে অধিক সংখ্যক মানুষ সংক্রমিত কি না তা পরীক্ষা ছাড়া বোঝা সম্ভব না। তাই নমুনা সংগ্রহ করে টেস্ট করার জন্য প্রত্যেকটা জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন করা জরুরি। তাছাড়া বর্তমানে সারাদেশে করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে এবং প্রত্যেক জেলা শহরে পিসিআর ল্যাব না থাকায় তাদের নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠানো হচ্ছে এবং রিপোর্ট আসতে অনেক ক্ষেত্রে সাত থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। এই সময়ের মধ্যে কোনও ব্যক্তি সংক্রমিত কিনা তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না।

এছাড়াও যদি কেউ সংক্রমিত হয়ে থাকে তাহলে তার ক্ষেত্রে আইসোলেশন বা তার চিকিৎসার সুযোগ তৈরি হচ্ছে না। যার ফলে এই ভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। তাই করোনার টেস্ট বাড়াতে নোটিশ পাওয়ার ৫ কর্ম দিবসের মধ্যে প্রতিটি জেলায় পিসিআর ল্যাব স্থাপনের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.