Sylhet Today 24 PRINT

কোন পাসপোর্টে কানাডা গেলেন মুরাদ হাসান?

সিলেটটুডে ডেস্ক |  ১০ ডিসেম্বর, ২০২১

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হওয়া ডা. মুরাদ হাসান দেশ ছেড়েছেন। গতরাতে এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমানে ঢাকা ত্যাগ করেন তিনি।

কোন পাসপোর্টে তিনি কানাডা গেছেন এনিয়ে দেশব্যাপী আলোচনা রয়েছে। তবে সংসদ সদস্য হিসেবে কূটনৈতিক (ডিপ্লোমেটিক) পাসপোর্ট পাওয়ার অধিকার রয়েছে তার। আর এই পাসপোর্ট ব্যবহার করেই তিনি কানাডা গেছেন বলে জানা গেছে।

এরআগে সেপ্টেম্বরে এই পাসপোর্ট ব্যবহার করে ভিসা আবেদন করেন এবং ব্যক্তিগত সফরে কানাডা যান মুরাদ হাসান।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) রাত ৯টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ড. মুরাদ হাসান। রাত ১১টা ২০ মিনিটের দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তার রওনা হওয়ার কথা ছিল। কিন্তু ওই ফ্লাইটটি ছেড়ে যায় রাত ১টার দিকে। দুবাই হয়ে তিনি কানাডা পৌঁছান।

অন্টারিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিটন মাসুদ ডা. মুরাদ হাসানের কানাডা পৌঁছার দাবি করেছেন। তিনি জানান, টরন্টো নামলেও সেখানে অবস্থান করেননি মুরাদ হাসান। তিনি টরন্টো থেকে মন্ট্রিয়লে তার আত্মীয়ের বাসায় যান এবং বর্তমানে সেখানেই অবস্থান করছেন।

বাংলাদেশে তিন ধরনের পাসপোর্ট প্রচলিত আছে। সেগুলো হচ্ছে—সাধারণ, অফিসিয়াল ও কূটনৈতিক পাসপোর্ট। সাধারণ পাসপোর্ট (সবুজ) জনসাধারণের জন্য ইস্যু করা হয়, যার মেয়াদ ৫-১০ বছর। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইমিগ্রেশন কর্তৃপক্ষ এটি ইস্যু করে।

অফিসিয়াল পাসপোর্ট সরকারি কর্মকর্তা বা কর্মচারীদের জন্য ইস্যু করা হয়। অতিরিক্ত সচিব পদমর্যাদা পর্যন্ত এই পাসপোর্ট পান। এটিও ইমিগ্রেশন কর্তৃপক্ষ ইস্যু করে।

কূটনৈতিক পাসপোর্ট কূটনীতিকরা পেয়ে থাকেন। এর বাইরে সংসদ সদস্য, মন্ত্রী বা তদূর্ধ্ব সচিব বা সচিব পদমর্যাদার কর্মকর্তা, হাই কোর্টের বিচারপতি বা তদূর্ধ্ব, মেজর জেনারেল বা তদূর্ধ্বরা পেয়ে থাকেন। এই পাসপোর্টটি ইস্যু করার ক্ষমতা হচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের। যেসব ব্যক্তি এই পাসপোর্ট পেয়ে থাকেন, তাদের ওই পদ হারানোর ছয় মাস থেকে এক বছরের মধ্যে এই পাসপোর্ট ফেরত দিতে হয়। পরে সাধারণ পাসপোর্ট (সবুজ) গ্রহণ করতে হয়।

উল্লেখ্য, সম্প্রতি কুরুচিপূর্ণ মন্তব্য করে দেশজুড়ে সমালোচনার মুখে পড়েন সদ্য সাবেক তথ্য সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান। সর্বশেষ সামাজিক যোগাযোগমাধ্যমে তার সঙ্গে চিত্রনায়ক ইমন ও চিত্রনায়িকা মাহিয়া মাহির ফোনালাপ ফাঁস হয়। সেখানে তিনি মাহিকে উদ্দেশ করে হুমকি ও আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে তুলে আনার ধমকি দেন।

অশালীন, শিষ্টাচারবহির্ভূত, নারীর প্রতি চরম অবমাননাকর বক্তব্য প্রদান এবং এক চিত্রনায়িকার সঙ্গে অশালীন ফোনালাপ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর গত সোমবার জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনের সংসদ সদস্য মুরাদ হাসানকে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মঙ্গলবার তিনি পদত্যাগ করেন। সেদিন রাতেই তার পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। এরআগে মঙ্গলবার বিকেলে জামালপুর জেলা আওয়ামী লীগের এক জরুরি সভায় মুরাদ হাসানকে জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। এর ধারাবাহিকতায় বুধবার তাকে সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সদস্য পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। সর্বশেষ বৃহস্পতিবার রাতে মুরাদ হাসানকে জামালপুরের সরিষাবাড়ী উপজেলার আওনা ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য পদ থেকেও অব্যাহতি দেওয়া হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.