Sylhet Today 24 PRINT

ছাত্রলীগের সম্মেলন: সম্পাদক পদে সিলেটের আল-আমিনের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক |  ০৫ ডিসেম্বর, ২০২২

সরকার-দল আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের জাতীয় সম্মেলন মঙ্গলবার। ৩০তম জাতীয় সম্মেলনকে ঘিরে সংগঠনটির নেতারা বিভিন্নভাবে নিজেদের নাম উপস্থাপন করে চলেছেন।

সম্মেলনকে ঘিরে নেতাদের নামের সংক্ষিপ্ত তালিকা প্রধানমন্ত্রীর কাছে রয়েছে বলে ছাত্রলীগের একটি সূত্র জানিয়েছে। ছাত্রলীগের নেতৃত্ব বাছাইয়ের ক্ষেত্রে প্রধানমন্ত্রী দক্ষতা, যোগ্যতা এবং পারিবারিক অভিজ্ঞতাকে গুরুত্ব দিচ্ছেন।

জানা যায়, এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে ছাত্রলীগের। যার কারণে এবারের ছাত্রলীগে জনপ্রিয়, বিতর্কের ঊর্ধ্বে থাকা নেতৃত্বের দায়িত্ব দেওয়ার পরিকল্পনা রয়েছে। এছাড়া দলীয় প্রধান শেখ হাসিনা নিজে যাচাই-বাছাইয়ের মাধ্যমে এবারের কমিটি দেবেন বলে জানায় একটি সূত্র।

দক্ষ ও যোগ্যদের হাতে নেতৃত্ব তোলে দিতে বিভিন্ন সংস্থা ও দলীয় মাধ্যমে আগ্রহীদের খোঁজখবর নেওয়ার কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। একটি সূত্রে জানা যায়, গণভবনে প্রস্তুত করা হয়েছে ১৫ থেকে ২০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা। তাদের থেকে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা নির্বাচনসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাদের বাছাই করা হবে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিলেট অঞ্চল থেকে আল-আমিন রহমানের নাম অনেকের মুখে উচ্চারিত হচ্ছে। কর্মীবান্ধব এই ছাত্রনেতা ছাত্রলীগের বর্তমান কমিটির বেসরকারি বিষয়ক সম্পাদক হয়ে সারাদেশে সাংগঠনিক দক্ষতার পরিচয় দিয়েছেন, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যন্ত পৌঁছেছে বলে একটি সূত্র জানায়।

নানাকারণে ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলনে শীর্ষ নেতৃত্বের আলোচনা ও গণভবনের সংক্ষিপ্ত তালিকায় আছেন আল-আমিন রহমান। সিলেট সরকারি কলেজে ছাত্রলীগের কর্মী থেকে যুদ্ধপরাধীদের বিচারের দাবিতে গড়ে ওঠা শাহবাগ গণজাগরণ মঞ্চ, বিএনপি-জামাতের অগ্নিসন্ত্রাস বিরোধী আন্দোলনে রাজপথে সক্রিয়, বিশ্ববিদ্যালয়ে সরকার বিরোধী আন্দোলন প্রতিরোধ এবং সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির প্রতিবাদের কড়া জবাব দিয়ে ছাত্রদল নেত্রী কর্তৃক কেন্দ্রীয় ছাত্রলীগের ৩২ জনের বিরুদ্ধে করা মামলার এক নম্বার আসামি হয়েও হাই কমান্ডের দৃষ্টি কেড়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এক নম্বার ইউনিটখ্যাত বঙ্গবন্ধু হলের সাবেক সাধারণ সম্পাদক আল-আমিন রহমান বাংলাদেশ ছাত্রলীগের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক নির্বাচিত হওয়ার পর নিজ জেলা সুনামগঞ্জের সংসদ সদস্যগণ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, যুবলীগ, ছাত্রলীগ ও সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মী ও বিপুল ছাত্রজনতার উপস্থিতিতে ছাত্র-গণ সংবর্ধনাও ছাত্রলীগের দেখভালের দায়িত্বে থাকা আওয়ামীলীগের শীর্ষ নেতৃবৃন্দের কাছে তার গ্রহণযোগ্যতা বাড়িয়েছে।

সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি ইফতেখার আহমেদ চৌধুরী সজীব, সাংগঠনিক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, উপ-পরিবেশ সম্পাদক মোস্তাক আহমেদ সোহাগ, যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ, উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স, সাংগঠনিক সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, উপ-ক্রীড়া সম্পাদক শরীফ বায়েজীদ ইবনে মাহমুদ কোতোয়াল, উপ-আইন সম্পাদক শাহেদ খান, হাজী মুহম্মদ মহসীন হলের সভাপতি শহীদুল হক শিশির, সাংগঠনিক সম্পাদক বরিকুল ইসলাম বাঁধনের নামও।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, অন্যবারের মতো এবারের সম্মেলনের পর পূর্ণাঙ্গ কমিটি দিতে কালক্ষেপণ করা হবে না। ছাত্রলীগের নেতৃত্ব সম্মেলনের পরপরই ঘোষণা করার পরিকল্পনা রয়েছে কমিটির। আগামী ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশকে সামনে রেখে দ্রুত কমিটি দেওয়ার কথা রয়েছে।

সম্মেলনের বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বলেন, ছাত্রলীগের একমাত্র অভিভাবক দেশরত্ম শেখ হাসিনা। তিনি সবারই খোঁজখবর নিচ্ছেন। মেধাবী, সৎ, নিষ্ঠাবান, ছাত্রদের মধ্যে জনপ্রিয়তা আছে, এমন নেতৃত্ব বাছাইয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.