Sylhet Today 24 PRINT

মুক্তিযুদ্ধ ও বুদ্ধিজীবীদের অপমান : খালেদা-গয়েশ্বরের বিরুদ্ধে মামলা

সিলেটটুডে ডেস্ক |  ২৯ ডিসেম্বর, ২০১৫

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা, বুদ্ধিজীবীদের অবমাননা ও জাতির জনকের ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করে বক্তব্য দেওয়ায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের বিরুদ্ধে নড়াইলের আদালতে পৃথক দুটি মানহানির মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বেলা ১১টায় মামলা দুটি দায়ের করেন শহীদ শেখ জামাল জাতীয় স্মৃতি পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ আশিক বিল্লাহ। তিনি নড়াইলের কালিয়া উপজেলার যাদবপুর গ্রামের বাসিন্দা।

মামলা দুটি আমলে নিয়ে নড়াইল সদর আমলী আদালতের বিজ্ঞ বিচারক মো. জাকারিয়া নড়াইল সদর থানার ওসিকে তদন্ত করে আগামী ১১ ফেব্রুয়ারি তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

মামলার বিবরণে উল্লেখ করা হয়েছে, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গত ২১ ডিসেম্বর সন্ধ্যায় ঢাকায় মুক্তিযোদ্ধাদের একটি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘স্বাধীনতা যুদ্ধে ত্রিশ লাখ শহীদ হয়েছেন বলা হয়। কিন্তু প্রকৃতপক্ষে কতজন শহীদ হয়েছেন, তা নিয়ে বিতর্ক আছে।’ এছাড়া তিনি একই সমাবেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ইঙ্গিত করে বলেন, ‘তিনি স্বাধীনতা চাননি, পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন।’ তার এই বক্তব্য বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে ব্যাপক সমালোচনা হয়।

অন্যদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় গত ২৫ ডিসেম্বর ঢাকায় এক আলোচনা সভায় শহীদ বুদ্ধিজীবীদের ব্যাপারে বলেন, ‘তারা নির্বোধের মতো মারা গেলেন, আমাদের মতো নির্বোধেরা প্রতিদিন শহীদ বুদ্ধিজীবীদের উদ্দেশে ফুল দেয়। না গেলে আবার পাপ হয়। উনারা যদি এত বুদ্ধিমান হন, তাহলে ১৪ তারিখ পর্যন্ত তারা নিজের ঘরে থাকে কী করে একটু বলেন।’

তিনি আরও বলেন, ‘যুদ্ধাপরাধীর বিচারটা করেছেন ভালো। এরা (বুদ্ধিজীবী) যে শেষদিন পর্যন্ত পাকিস্তান সরকারের বেতন-ভাতা খাইছে নির্বোধের মতো, ২৭ ডিসেম্বর বিভিন্ন পত্র-পত্রিকায় বিষয়টি প্রকাশিত হয়।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.