Sylhet Today 24 PRINT

জাসদের আফরোজা হক সংরক্ষিত মহিলা আসনে নির্বাচিত

সিলেটটুডে ডেস্ক |  ০৬ মার্চ, ২০২৩

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য নির্বাচিত হয়েছেন জাসদের সহসভাপতি আফরোজা হক। বিএনপি দলীয় সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানার পদত্যাগে শূন্য আসনে নির্বাচিত হলেন আফরোজা হক।

তিনি জাসদের সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী। এর মধ্য দিয়ে চলমান একাদশ জাতীয় সংসদে সংসদ সদস্য দম্পতির সংখ্যা দাঁড়াচ্ছে তিন।

জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন আছে ৫০টি। জনগণের সরাসরি ভোটে কোনো রাজনৈতিক দল ও জোটের পাওয়া আসনের সংখ্যানুপাতিক হার অনুযায়ী কোন দল কতটি সংরক্ষিত আসন পাবে, তা নির্ধারণ করা হয়। এ জন্য সুনির্দিষ্ট আইন আছে। একাদশ জাতীয় সংসদে বিএনপি থেকে সরাসরি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ছয়জন। এর বিপরীতে তাদের মহিলা আসন ছিল একটি। সেটিতে সংসদ সদস্য হয়েছিলেন রুমিন ফারহানা। গত বছরের ১১ ডিসেম্বর বিএনপির সংসদ সদস্যরা জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন।

রুমিন ফারহানার পদত্যাগে শূন্য হওয়া আসনটিতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪–দলীয় জোটের প্রার্থী করা হয় আফরোজা হককে। ওই নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, সোমবার (বিকেল ৪টা) ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়। এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, এই আসনে একজন প্রার্থী ছিলেন। তিনি মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তাই তাকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে ইসি সচিবালয় প্রজ্ঞাপন জারি করবে।

ইনু-আফরোজা দম্পতির বাইরে বর্তমান সংসদে আরও দুই দম্পতি আছেন। তারা হলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও তার স্ত্রী লুৎফুন্নেসা খান এবং জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও তার স্ত্রী শরিফা কাদের। এর মধ্যে লুৎফুন্নেসা খান ও শরিফা কাদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য। চলতি একাদশ জাতীয় সংসদের শুরুতে আরও দুই দম্পতি ছিলেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ ও তার স্ত্রী রওশন এরশাদ। তারা দুজনই সরাসরি ভোটে নির্বাচিত। আরেক দম্পতি ছিলেন স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুল ও তার স্ত্রী সেলিনা ইসলাম। এর মধ্যে ২০১৯ সালে এইচ এম এরশাদের মৃত্যু হয় আর বিদেশে দণ্ডিত হওয়ায় ২০২১ সালে জাতীয় সংসদের সদস্যপদ হারান শহিদ ইসলাম পাপুল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.