Sylhet Today 24 PRINT

গয়েশ্বরের হিসাব-বিভ্রাট!

সিলেটটুডে ডেস্ক |  ২৯ মার্চ, ২০২৪

প্রতিদিন ভিসা ফি হিসেবে ভারত কত টাকা নেয়— এনিয়ে হিসাব-বিভ্রাটে মুখে পড়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

রাজধানীতে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তিনি বলেছেন, প্রতিদিন ভারত কেবল ভিসা ফি হিসেবে ৮০ কোটি টাকা নেয়। এই ৮০ কোটি টাকার হিসাব দিতে গিয়ে তিনি বলেছেন, প্রতিদিন ভারতের ভিসা পেতে আবেদন করেন ১০ হাজার মানুষ, এবং তাদের কাছ থেকে ৮০০ করে মোট ৮০ কোটি টাকা নিচ্ছে ভারত। যদিও স্বাভাবিক অঙ্কের হিসাবে দৈনিক ১০ হাজার মানুষ ভিসা ফি বাবদ ৮০০ টাকা দিলে ৮০ লাখ হয়; ৮০ কোটি হয় না!

শুক্রবার (২৯ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় হিসাব-বিভ্রাটের মধ্যে পড়েন বিএনপির এই নেতা। ‌‘মহান মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় আয়োজন করা হয়।

গয়েশ্বর বলেন, বাংলাদেশ থেকে প্রতিদিন ১০ হাজার মানুষ ভারতের ভিসার জন্য আবেদন করে। ভিসার জমা ফি বাবদ ৮০০ টাকা করে দিতে হয়। অর্থাৎ প্রতিদিন ৮০ কোটি টাকা। ভিসা পেলেও ৮০০ টাকা দিতে হবে, না পেলেও দিতে হবে।

গয়েশ্বর আরও বলেন, শুধু কী এটা। এরপর বর্ডার ক্রস করলে ( ভারতে গেলে) দৈনিক কমপক্ষে ৫ হাজার টাকা খরচ হয়। ৭ দিন থাকলে ৩৫ হাজার টাকা খরচ। আসার সময় ৫০ হাজার টাকার বাজার খরচ। এরপর ওষুধ.... হোটেল খরচ। আর পণ্য বর্জন কী? বাংলাদেশের মানুষ যদি বলে কাল থেকে ভারতে যাব না, তাদের অর্থনীতি কোথায় গিয়ে দাঁড়াবে একবার ভেবে দেখুন।

বাংলাদেশের নির্বাচনে ভারতের হস্তক্ষেপের প্রসঙ্গ টেনে গয়েশ্বর বলেন, ২০১৪ সালের নির্বাচনের কাহিনি মনে আছে না? তখন সুজাতা সিং এরশাদের সঙ্গে কী করেছে মনে নেই? প্রতিবারই তো ভারত এসে নির্বাচন করে দিয়ে যায়।

জিয়াউর রহমানকে ছাড়া বাংলাদেশের ইতিহাস কখনও লেখা সম্ভব নয় উল্লেখ করে গয়েশ্বর বলেন, আর সেই ইতিহাস পরিপূর্ণ হবে না।

আলোচনা সভায় বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, আমিনুল ইসলাম রিপন প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.