Sylhet Today 24 PRINT

যুদ্ধাপরাধী কামারুজ্জামানের ফাঁসিতে সন্তুষ্ট আওয়ামিলীগ, প্রতিক্রিয়া নেই বিএনপির

নিউজ ডেস্ক  |  ১২ এপ্রিল, ২০১৫

যুদ্ধাপরাধী, ঘৃণ্য নরঘাতক কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে সন্তোষ প্রকাশ করেছে আওয়ামিলীগ। এদিকে বরাবরের মতো কোন প্রতিক্রিয়া নেই বিএনপির আর এখন পর্যন্ত কোন ধরণের প্রতিক্রিয়া জানায়নি জাতীয় পার্টি ও বাম দলগুলো।

আওয়ামিলীগের নেতারা বলেছেন, আওয়ামিলীগ এদেশের মানুষকে কথা দিয়েছিল যুদ্ধাপরাধীদের বিচার করবে, বিচার হচ্ছে এবং কার্যকরও হচ্ছে। এ ফাঁসিতে জাতি কলংকমুক্ত হল, শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মা শান্তি পেল এবং নির্যাতিত মুক্তিযোদ্ধারা (বীরাঙ্গনা) স্বস্তির নিঃশ্বাস ফেলল।

কামারুজ্জামানের ফাঁসির পর সংবাদমাধ্যমকে দেওয়া এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন আওয়ামিলীগের প্রেসিডিয়াম সদস্য, স্বাস্থ্যমন্ত্রী এবং ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম।

মোহাম্মদ নাসিম বলেন, এ যুদ্ধাপরাধীর বিচার হয়েছে। স্বাভাবিক আইনি প্রক্রিয়ায় তা বাস্তবায়নও হল। আওয়ামিলীগ জাতিকে প্রতিশ্রুতি দিয়েছিল যুদ্ধাপরাধীদের বিচার করবে, তা করছে এবং বাস্তবায়নও হচ্ছে। জাতি কলংকমুক্ত হল। শহীদদের আত্মা শান্তি পেল। তার অন্যায়-অত্যাচারের শিকার মানুষরা ন্যায়বিচার পেল। শুধু নির্বাচনী ইশতেহার পূরণ নয়, জাতিকে আরও অনেক বারের মতো আনন্দ উপলক্ষ এনে দিল।

এদিকে, মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করা নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি বিএনপির নেতারা। শনিবার রায় কার্যকর করার পর বিএনপির সিনিয়র কয়েকজন নেতা স্পর্শকাতর হওয়ায় মন্তব্যের বিষয়টি এড়িয়ে যান তারা।

জামায়াতের বিভিন্ন নেতার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের ওপর এর আগেও কোনো ধরনের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি বিএনপি। কৌশলগত কারণে দলের নেতারা বিষয়টি এড়িয়ে যাচ্ছেন।

তবে বিভিন্ন সময়ে বিচার প্রক্রিয়া নিয়ে বিএনপি নেতারা নানা মন্তব্য করেছেন। বিচারটি আন্তর্জাতিক মানসম্মত করার জন্য দাবি জানিয়েছেন। এবং খোদ বিএনপি চেয়ারপারসন বেগল খালেদা জিয়ার উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন যুদ্ধাপরাধীদের বাঁচাতে সর ধরণের আইনি প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.