Sylhet Today 24 PRINT

সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন হওয়া উচিত: সিইসি

সিলেটটুডে ডেস্ক |  ০৮ এপ্রিল, ২০১৮

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন হওয়া উচিত বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। তবে অন্য কমিশনারদের সঙ্গে আলোচনা করে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

রোববার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ আয়োজিত প্রবাসীদের ভোটাধিকার বিষয়ক আলোচনায় অংশ নিয়ে সিইসি এসব কথা বলেন।

সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা বাংলাদেশি প্রবাসীদের ভোটাধিকার প্রবর্তন কেন জরুরি তা নিয়েই আলোচনা হয় এই অনুষ্ঠানে । নির্বাচনী কর্মকর্তা, নির্বাচন পর্যবেক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি ও রাজনীতিবিদরা অংশ নেন আলোচনায়।

আলোচনায় অংশ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, তিনি মনে করেন, প্রবাসীদের ভোটাধিকার প্রবর্তনের চ্যালেঞ্জ তখনই অর্জন সম্ভব হবে, যদি দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি হয়।

নজরুল ইসলাম খান বলেন, ‘আমাদের এখানে যারা ইলেকশন মনিটর করেন তাঁরা ঠিকমতো লেখেন। অনেক সময় নমিনেশন পেপার কিনতে বাধা দেওয়া হয়, সাবমিটে বাধা দেওয়া হয়, প্রচারণায় বাধা দেওয়া হয়, ভোট দিতে বাধা দেওয়া হয়। এ রকম একটা পরিস্থিতিতে জনগণকে আশ্বস্ত করার জন্য আমরা বলেছিলাম আর কি যে সেনাবাহিনী নিয়োগ করা হোক।’

সেনা মোতায়েন নিয়ে প্রপাগাণ্ডা চালিয়ে, কোনো কোনো দল রাজনৈতিক সুবিধা হাসিলের চেষ্টা করছে বলে অভিযোগ করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান। তাঁর দাবি, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সচেষ্ট সরকার।

ফারুক খান বলেন, ‘আমরা যখন নির্বাচন কমিশনে আলোচনার জন্য গিয়েছিলাম সেদিনই প্রধান নির্বাচন কমিশনার আমাদের আশ্বস্ত করেছিলেন যে সেনাবাহিনী অর্থাৎ সশস্ত্র বাহিনী মোতায়েন হবে। কীভাবে মোতায়েন হবে সেটা নির্বাচন কমিশন জানে।’

প্রবাসীদের ভোটাধিকার প্রবর্তনে চ্যালেঞ্জগুলো তুলে ধরেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। কথা বলেন, রাজনীতিবিদদের আলোচনায় উঠে আসা সেনা মোতায়েন নিয়েও।

সিইসি বলেন, ‘এই নির্বাচনে সেনা মোতায়েন হবে না এই কথা আমরা বলিনি। সেনা মোতায়েন হতে পারে। এটা তো আমরা কমিশনে সিদ্ধান্ত নেব। এখানে আমি একজন মাত্র। কমিশনার পাঁচজন আছেন। ব্যক্তিগতভাবে আমি মনে করি, আগে নির্বাচনগুলোতে সেনা মোতায়েন ছিল এবং পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েন হওয়া উচিত।’

সুষ্ঠু, গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন আয়োজনে সকলের অংশগ্রহণ জরুরি জানিয়ে সিইসি এজন্য দেশবাসীর সহযোগিতা চান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.