Sylhet Today 24 PRINT

গাজীপুর সিটি নির্বাচনে ৩ মাসের স্থগিতাদেশ

সিলেটটুডে ডেস্ক |  ০৬ মে, ২০১৮

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে তিন মাসের স্থগিতাদেশ দিয়েছেন হাই কোর্ট। রোববার (৬ মে) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের আইনজীবী তৌহিদুল ইসলাম।

এর আগে ২০১৩ সালের ১৬ জানুয়ারি গাজীপুর সিটি করপোরেশনে ছয়টি মৌজা অন্তর্ভুক্ত করে গেজেট প্রকাশ করে ইসি। রোববার সেই গেজেট চ্যালেঞ্জ করে এক নম্বর শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ একটি রিট আবেদন করেন। পরে রিট আবেদনটির প্রাথমিক শুনানি নিয়ে এই আদেশ দেন হাই কোর্ট।

গাজীপুর সিটি করপোরেশনে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের চেয়ারম্যান আওয়ামী লীগের নেতা এ বি এম আজহারুল ইসলাম সুরুজের এক রিট আবেদনে আদালতের এই স্থগিতাদেশ আসে।

গাজীপুর সিটি করপোরেশন গঠিত হওয়ার পর এটি দ্বিতীয় নির্বাচন; ২০১৩ সালে অনুষ্ঠিত প্রথম নির্বাচনে বিএনপি নেতা এম এ মান্নান মেয়র হয়েছিলেন আওয়ামী লীগের আজমত উল্লাহ খানকে হারিয়ে। তবে এবার বিএনপি প্রার্থী বদল করে মনোনয়ন দেয় টঙ্গী পৌরসভার সাবেক চেয়ারম্যান হাসানউদ্দিন সরকারকে; ক্ষমতাসীন আওয়ামী লীগও প্রার্থী বদলে আনে জাহাঙ্গীর আলমকে।

গাজীপুর সিটি করপোরেশনে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা অন্তর্ভুক্ত করে ২০১৩ সালে ১৬ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগের গেজেট, চলতি বছরের ৪ মার্চ স্থানীয় সরকার বিভাগের জারি করা প্রজ্ঞাপন ও নির্বাচনের জন্য গত ৩১ মার্চ ঘোষিত তফসিল চ্যালেঞ্জ করে রোববার শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান আজহারুল ইসলাম সুরুজ রিট আবেদনটি করেন।

প্রাথমিক শুনানি নিয়েই হাই কোর্ট বেঞ্চ ভোট তিন মাসের জন্য নির্বাচন স্থগিত করে দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী বিএম ইলিয়াস কচি। তার সঙ্গে ছিলেন আইনজীবী সৈয়দ মো. রেজাউর রহমান রেজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান; নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন তৌহিদুল ইসলাম।

ইলিয়াস কচি সাংবাদিকদের বলেন, ঢাকা জেলার সাভারের শিমুলিয়া ইউনিয়নের যে ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করার বিষয়টি ঢাকা জেলা প্রশাসনকে অবহিত করা হয়নি। তাছাড়া অন্তর্ভুক্তির ক্ষেত্রে প্রশাসনিক নিয়মও মানা হয়নি।

“তাছাড়া ছয়টি মৌজার স্থানীয়রা দ্বৈত নাগরিক হিসেবে বিবেচিত হবেন এবং তাদেরকে দুই জায়গায় কর পরিশোধ করতে হবে। এসব বিষয় উল্লেখ করে ২০১৩ সালের গেজেট ও ভোটের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেওয়া প্রজ্ঞাপন ও তফসিল চ্যালেঞ্জ করে রিট আবেদনটি করা হয়। যেটির প্রাথমিক শুনানি নিয়ে নির্বাচন স্থগিতের পাশাপাশি রুল জারি করেছেন আদালত।”

শিমুলিয়া ইউনিয়ন পরিষদের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্ভুক্তির গেজেট এবং সম্প্রতি গাজীপুর সিটি করপোরশেন নির্বাচনের প্রজ্ঞাপন ও তফসিল কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব (সিটি করপোরেশন-২), ঢাকা জেলা প্রশাসক, গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান নির্বাচন কমিশনারসহ নয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতের আদেশের পর ইসির আইনজীবী তৌহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, “এই আবেদনকারী এর আগে একই বিষয়ে রিট করেছিলেন, সে রিটের প্রেক্ষিতে আদালত স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আদেশ দিয়েছিলেন বিষয়টি নিষ্পত্তি করার জন্য। সরকার সেটি নিষ্পত্তি করে প্রজ্ঞাপন জারি করেছে। ফলে আমরা মনে করি রিটটি গ্রহণযোগ্য নয়।

“তাছাড়া, রিট আবেদনে গাজীপুর সিটি করপোরেশেনের নির্বাচন স্থগিত চাওয়া হয়েছে। প্রশ্ন হচ্ছে সীমানা নির্ধারণের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার বিভাগ নির্বাচন কমিশনকে জানিয়েছে। নির্বাচন কমিশন সে অনুযায়ী প্রজ্ঞাপন জারি ও তফসিল ঘোষণা করেছে। ফলে এর দায় নির্বাচন কমিশনের না।”

রিট আবেদন থেকে জানা যায়, ২০১২ সালের ২৪ জানুয়ারি গাজীপুর সিটি করপোরেশন গঠনের প্রজ্ঞাপন জারি করে সরকার। প্রজ্ঞাপনে গাজীপুর ও টঙ্গী পৌর এলাকাসহ সম্প্রসারিত পৌর এলাকা একীভূত করা হয়।

পরে ২০১৩ সালের ১৬ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগ একটি প্রজ্ঞাপন জারি করে। যেখানে ঢাকা জেলাধীন সাভার উপজেলার শিমুলিয়া ইউনিয়নের ডোমনা, দক্ষিণ বাড়ৈবাড়ী, পশ্চিম পানিশাইল, দক্ষিণ পানিশাইল, শিবরামপুর ও ডোমনাগ মৌজাকে গাজীপুর সিটি করপোরেশনের আওতাভুক্ত করা হয়।

তখন এ বিষয়ে আপত্তি তোলেন শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজহারুল ইসলাম সুরুজ। কিন্তু স্থানীয় সরকার বিভাগ সেই আপত্তি আমলে না নেওয়ায় ২০১৫ সালে হাই কোর্টে একটি রিট আবেদন করেন আজহারুল ইসলাম। আদালত আবেদনকারীর আপত্তি নিষ্পত্তি করার আদেশ দেয়।

কিন্তু বিষয়টি নিষ্পত্তি না করেই ২০১৬ সালে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে এ ছয়টি মৌজা শিমুলিয়ার মধ্যেই ছিল। নির্বাচনে আজহারুল ইসলাম চেয়ারম্যান হিসেবে পুনর্নির্বাচিত হন।

এদিকে গত ৪ মার্চ স্থানীয় সরকার বিভাগ ছয়টি মৌজাকে গাজীপুর সিটি করপোরেশনে রেখে আরেকটি প্রজ্ঞাপন জারি করে। ১৫ মে ভোটের দিন নির্ধারণ করে নির্বাচন কমিশন গত ৩১ মার্চ গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে।

এই নির্বাচন সংক্রান্ত প্রজ্ঞাপন, তফসিল ও ২০১৩ সালের সীমানা নির্ধারণ সংক্রান্ত গেজেট চ্যালেঞ্জ করেই রোববার রিট আবেদনটি করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.