Sylhet Today 24 PRINT

সুষ্ঠু নির্বাচনের আলামত নেই: বিএনপি

সিলেটটুডে ডেস্ক |  ৩০ জুলাই, ২০১৮

তিন সিটিতে সুষ্ঠু নির্বাচনের কোন আলামত নেই বলে দাবি করেছে বিএনপি। দলটির নেতারা বলছেন, গাজীপুর ও খুলনায় নতুন মডেলের ভোট ডাকাতির নির্বাচনের পর নির্বাচন কমিশন কথা দিয়েছিল আগামী নির্বাচনগুলো অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করবে। কিন্তু এখন আর তারা নির্বাচন কমিশনের উপর আস্থা রাখতে পারছেন না।

আওয়ামী লীগের ভোটারশূন্য একতরফা নির্বাচনের সংস্কৃতি প্রতিষ্ঠা করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর বলেও অভিযোগ করেন তারা। তবে শেষ পর্যন্ত ভোটারদের নিয়ে নির্বাচনী লড়াইয়ে ধানের শীষের প্রার্থীরা মাঠে থাকবেন বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

রোববার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবং নির্বাচন কমিশনে এক বৈঠক শেষে সাংবাদিকদের দলের যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এ অভিযোগ করেন।

রুহুল কবির রিজভী বলেন, 'রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি নির্বাচনের পর সরকার পতনের সাইরেন বাজতে থাকবে। সিটি নির্বাচনে অসংখ্য অভিযোগেও নিশ্চুপ থেকেছে নির্বাচন কমিশন, প্রতিকারের কোন ব্যবস্থা করেনি। নিজেদের স্বাধীন ক্ষমতা প্রয়োগ না করে মনে হয় সরকারি হুকুমের ভয়ে অসহায় নীরব ভূমিকা পালন করছে তারা।'

ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য বেলাল আহমেদ প্রমুখ।

অন্যদিকে বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন বলেছেন, হাইকোর্টের আদেশ অমান্য করে পুলিশ বিএনপির নেতাকর্মীদের হয়ারনি ও গ্রেফতার করছে। পুলিশ হাইকোর্টের আদেশ মানছে না। তারা বাড়াবাড়ি করছে। ইসি ব্যবস্থা নিচ্ছে না বলেই পুলিশ এ সাহস পাচ্ছে।

রোববার বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার কার্যালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ভোটের একদিন আগে কমিশনে এসে এই অনাস্থার কথা জানায় বিএনপি প্রতিনিধি দল। দুই সদস্যের এই প্রতিনিধি দলের অন্যজন হলেন- বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

ব্যারিস্টার খোকন বলেন, 'নির্বাচনকে সুষ্ঠু করতে সব ধরনের ব্যবস্থা নিতে কমিশনের কাছি দাবি জানিয়েছি। কমিশনও আমাদের আশস্ত করে বলেছেন, সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে।'

তিনি বলেন, কমিশন হয়ত চায় নির্বাচন সুষ্ঠু করতে। তবে ইসি দৃশ্যমান কোনো ব্যবস্থা না নেওয়ায় এমন পরিস্থিতি বিরাজ করছে। আমরা কমিশনকে বলেছি সরকার ও পুলিশবাহিনী আপনাদের কোন কথা শুনছে না। আমাদের নেতাকর্মী ও এজেন্টদের ওয়ারেন্ট ছাড়া যেন গ্রেফতার না করা হয় সেজন্যও কমিশনকে আহ্বান জানিয়েছি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.