Sylhet Today 24 PRINT

‘ওসব হালকা বিষয় পেপারে না আসাই ভালো’

সিলেটটুডে ডেস্ক |  ৩০ অক্টোবর, ২০১৮

জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সরকারের আলোচনার ইস্যুতে খাবারের মেন্যু নিয়ে আলোচনার বিষয় পেপারে না আসাই ভালো বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আমি মোস্তফা মহসিন মিন্টুর সঙ্গে কথা বলেছি। খাবার মেন্যু নিয়েও নাকি কথা বলেছি! এসব হালকা বিষয় পেপারে না আসাই ভালো।

মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, সংবিধান সংশোধন, লেভেল প্লেয়িং ফিল্ড ও সভা-সমাবেশে সমান অধিকার নিয়ে তারা (জাতীয় ঐক্যফ্রন্ট) আলোচনা করতে চান। সভা সমাবেশ তো করছেনই তারা। কিন্তু যখন শিডিউল (একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল) ঘোষণা হবে, তখন সভা-সমাবেশে সমান অধিকারের বিষয়টি চলে যাবে একেবারেই নির্বাচন কমিশনের এখতিয়ারে। দে উইল ডিসাইড ইট।

কাদের জানান, তাদের আলোচনার তালিকায় সংবিধান সংশোধনের বিষয়টি আছে। দুয়েকটি বিষয় আছে যেগুলো আইন-আদালতের বিষয়। আবার দুয়েকটি বিষয় পুরোপুরি নির্বাচন কমিশনের এখতিয়ারের। সংলাপ নিয়ে আমরা যা বলেছি, সেটা আমাদের সরকার ও দলের নীতিগত বিষয়। আর তারা তাদের বিষয় নিয়ে কথা বলবেন। সাত দফা দাবি ও ১১টি লক্ষ্য নিয়ে তারা আলোচনা করতে চান। তাদের মোস্ট ওয়েলকাম।

তিনি বলেন, এ বিষয়গুলো নিয়ে দল ও সরকারের পক্ষ থেকে তাদের দাবি মেনে নেওয়ার বিষয় তো আমরা বলতে পারি না যে মেনে নেওয়া হলো। এ বিষয়ে তাদের দাবির সঙ্গে আমরা একমত হতে পারি। বাট ডিসাইড করবে নির্বাচন কমিশন।

ওবায়দুল কাদের আরও বলেন, আরেকটি বিষয় আছে, সেটা হলো বিদেশি পর্যবেক্ষক। সেটা তো মেনে নেওয়ার বিষয়ে আপত্তি থাকার কথা নয়। কিন্তু যেটা আমরা মেনে নিতে পারি না, সেটা হচ্ছে নির্বাচন কমিশনের বিষয়। তবে প্রধানমন্ত্রী যখন চেয়েছেন, তখন আলাপ আলোচনা খোলামেলা পরিবেশেই হবে।

ঐক্যফ্রন্টের নেতা মোস্তফা মহসিন মিন্টুর সঙ্গে আলাপের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, বিভিন্ন পেপারে খবর এসেছে, আমরা নাকি ১০ জনের নাম প্রস্তাব করেছি। এটা সত্য নয়। আমি মোস্তফা মহসিন মিন্টুর সঙ্গে কথা বলেছি। জানতে চেয়েছি তারা কয়জন আসতে চান। তিনি বলেছেন ১৫ জন। আমি বলেছি, ১৫ জন কেন, চাইলে আপনারা ২০-২৫ জনও আসতে পারেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানান, সংলাপে ঐক্যফ্রন্টের কত জন থাকবেন, সেটা নিয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে কোনো বাধা নেই। মঙ্গলবার ঐক্যফ্রন্ট তালিকা পাঠাবে। সেটা দেখে আওয়ামী লীগও তাদের সিদ্ধান্ত জানাবে।

আগামী ১ নভেম্বর সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ অনুষ্ঠিত হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.