Sylhet Today 24 PRINT

ছাত্রলীগ নেতা হত্যাচেষ্টা মামলা: মেয়র নাছির, এমপি নিজামসহ সবাই খালাস

নিজস্ব প্রতিবেদক |  ২২ জুলাই, ২০১৫

২৩ বছর আগে ছাত্রলীগের একজন নেতাকে হত্যার উদ্দেশ্যে হামলা চালানোর অভিযোগে দায়ের করা মামলায় বেকসুর খালাস পেয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দীন ও ফেনীর সংসদ সদস্য(এমপি) নিজাম উদ্দিন হাজারী।

বুধবার চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মো. নূরুল হুদার আদালত এই খালাস আদেশ দেন।  

চট্টগ্রাম সিটি করপোরেশনের ২০ নং দেওয়ান বাজার ওয়ার্ডের কাউন্সিলর ও নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ হাসনীসহ আরো ১৫ আসামিকেও এই মামলায় খালাস দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট আইনজীবীরা জানান, ১৯৯৩ সালের ২৪ জানুয়ারি লালদীঘি মাঠে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় তৎকালীন নগর ছাত্রলীগের নেতা সুফিয়ান সিদ্দিকীর ওপর অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে হামলা চালানো হয়। এ ঘটনায় হত্যাচেষ্টার অভিযোগে সুফিয়ান সিদ্দিকী কোতোয়ালি থানায় নাছিরসহ ১৮ জনের বিরুদ্ধে মামলা করেন।

ওই বছরের ৭ মার্চ সব আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ।

মামলার ১২ সাক্ষীর মধ্যে আট জনের সাক্ষ্য গ্রহণ শেষে সাক্ষীদের অধিকতর জেরার আবেদন করে আসামিপক্ষ।

ওই আবেদন নাকচ হলে এক আসামি উচ্চ আদালতে ১৯৯৪ সালে রিভিশন মামলা করেন। মামলা স্থগিত চেয়েও উচ্চ আদালতে আবেদন করেন এক আসামি। সেই থেকে মামলাটি স্থগিত ছিল।

২০১৪ সালের ৯ মার্চ স্থগিতাদেশ প্রত্যাহারের পর হাই কোর্টের একটি বেঞ্চ রিভিশন মামলায় আদেশ দেন। এতে আগের আট সাক্ষীকে আবার জেরা ও ছয় মাসের মধ্যে মামলাটি শেষ করতে বলা হয়।

এক বছর পর ওই আদেশ চট্টগ্রামের আদালতে পৌঁছালে ৬ এপ্রিল শুনানি শুরু হয়। ৬ এপ্রিল মামলার বাদীকে জেরা করেন আসামিপক্ষের আইনজীবীরা। জেরাকালে বাদী দাবি করেন, তৎকালীন বিএনপি সরকারের চাপে মামলাটি করেছিলেন তিনি।

এর আগে ১ এপ্রিল আদালতে হাজির হয়ে জামিন নেন নাছির।  

২৮ এপ্রিল  বিতর্কিত সিটি নির্বাচনে চট্টগ্রামের মেয়র পদে বিজয়ী ঘোষিত হন তিনি ।

তার বিরুদ্ধে এ মামলা ছাড়াও ১৯৯৩ সালের ১৮ অক্টোবর চট্টগ্রাম মেডিকেলে তিন খুন, ১৯৯৪ সালে ইসলামিয়া কলেজে দুই খুন এবং ১৯৯৯ সালে চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউটে ছাত্রলীগের এক নেতাকে হত্যাচেষ্টার মামলা ছিল।

এর মধ্যে হত্যা মামলা দুটিতে তিনি বেকসুর খালাস এবং হত্যাচেষ্টা মামলায় অব্যাহতি পেয়েছেন বলে নির্বাচনের আগে দেওয়া হলফনামায় জানিয়েছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.