Sylhet Today 24 PRINT

আওয়ামী লীগের মেয়র প্রার্থী ঘোষণা রোববার

সিলেটটুডে ডেস্ক |  ২৮ ডিসেম্বর, ২০১৯

ঢাকার আসন্ন দুই সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে রোববার সকালে দলীয় মনোনয়ন ঘোষণা করবে আওয়ামী লীগ। শনিবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হওয়ার কথা।

বৈঠক চলাকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের উপস্থিত নেতা-কর্মী ও সাংবাদিকদের বলেন, ‘গোয়েন্দা ও সাংগঠনিক রিপোর্টের ভিত্তিতে দলের মেয়র এবং কাউন্সিলর প্রার্থী চূড়ান্ত করতে সভা চলছে। আগামীকাল আওয়ামী লীগ সভাপতির ৩/এ ধানমন্ডির কার্যালয় থেকে প্রেস ব্রিফিংয়ে দলের মেয়র এবং কাউন্সিলর প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।’

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন চান ২০ জন। এর মধ্যে ডিএসসিসিতে প্রার্থী ৮ জন। তারা হলেন- বর্তমান মেয়র সাঈদ খোকন, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, আওয়ামী লীগ নেতা নাজমুল হক, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব এমএ রশিদ, আশরাফ হোসেন সিদ্দিকী ও আবুল হাসনাত।

উত্তর সিটিতে নৌকার মনোনয়নপ্রত্যাশী ১২ জন। তারা হলেন- বর্তমান মেয়র আতিকুল ইসলাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের শহীদুল্লা ওসমানী, সামাজিক সংগঠন ‘একটি পরিকল্পিত নগরী’র চেয়ারম্যান কুতুবউদ্দিন নান্নু, ভাসানটেক থানা আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ ইয়াদ আলী ফকির, শহীদ পরিবারের সন্তান জামান ভূঁইয়া, গার্মেন্ট ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীর, আলাউদ্দীন মোহাম্মদ, জেরিন সুলতানা কান্তা, ব্যবসায়ী আদম তমিজি হক, খায়রুল মজিদ, রেহেনা ফরহাদ আইভি ও ইদ্রিস আলী মোল্লা।

আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই সিটিতেই ভোট গ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি।

৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ডিএনসিসি গঠিত। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

ডিএসসিসিতে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ ভোটার এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি নির্বাচন একযোগে অনুষ্ঠিত হয়েছিল। সাঈদ খোকন দক্ষিণের মেয়র এবং আনিসুল হক উত্তরের মেয়র নির্বাচিত হন। আর আনিসুল হক মারা গেলে উপনির্বাচন হয়েছিল চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি। তখন মো. আতিকুল ইসলাম মেয়র নির্বাচিত হন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.