Sylhet Today 24 PRINT

যোগদানের পরেরদিনই মনোনয়ন পাওয়া সেই প্রার্থী ইসিতে বাতিল

নিজস্ব প্রতিবেদক |  ০৩ জানুয়ারী, ২০২০

যোগদানের একদিন পরেই ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছিলেন সাবেক সেনা কর্মকর্তা ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল কামরুল ইসলাম। গত ২৪ ডিসেম্বর তিনি জাতীয় পার্টিতে যোগ দেওয়ার পর ২৫ ডিসেম্বর জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের তার হাতে মনোনয়ন ফরম তুলে দেন। তবে বাছাইয়ে তার সেই প্রার্থিতা বাতিল করে দিয়েছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে এনআইএলজি ভবনে ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের আবুল কাসেম এ সিদ্ধান্ত দেন। এছাড়া উত্তর সিটিতে ৩৭৪ সাধারণ কাউন্সিলরদের ১৫ জন এবং ৮৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলরদের মধ্যে দুজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম বলেন, জাতীয় পার্টির প্রার্থী জি এম কামরুল ইসলাম সিটি করপোরেশনের ভোটার নন বলে নির্বাচন কমিশন তার মনোনয়নপত্র গ্রহণ করতে পারেনি।

এদিকে, মনোনয়ন বাতিলের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ জাতীয় পার্টির প্রার্থী সাবেক সেনা কর্মকর্তা কামরুল সাংবাদিকদের বলেন, ‘আমি ডিওএইচএস এলাকায় থাকি বলে আমার মনোনয়ন বাতিল করা হলো। আমার যে ভোটার তালিকা আছে, দুই নম্বর ওয়ার্ড এবং সিটি করপোরেশন দেখানো হয়েছে। সেহেতু আমি যোগ্য ভোটার হিসেবে জমা দিয়েছি। এখন আমি আইনের সহায়তা নেব।’

এ বিষয়ে ইসির কর্মকর্তারা বলেন, জিএম কামরুল ইসলাম ক্যান্টনমেন্ট বোর্ড এলাকার ভোটার হওয়ায় সিটি করপোরেশনে তার ভোটাধিকার নেই।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দিন ছিল ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ হবে ৩০ জানুয়ারি।

ঢাকা উত্তরে মোট সাত প্রার্থী মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। জাতীয় পার্টির প্রার্থী অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল কামরুল ইসলামের মনোনয়নপত্র বাতিল হলেও অপর ছয় প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। উত্তর সিটির বৈধ প্রার্থীরা হলেন আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আওয়াল, ইসলামী আন্দোলন বাংলাদেশের শেখ মো. ফজলে বারী মাসউদ, সিপিবির আহম্মেদ সাজেদুল হক রুবেল, এনপিপির আনিসুর রহমান দেওয়ান ও পিডিপির শাহীন খান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.