Sylhet Today 24 PRINT

আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটির মেয়র পুনর্নির্বাচিত

সিলেটটুডে ডেস্ক |  ০২ ফেব্রুয়ারী, ২০২০

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলাম।

শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হয়। এরপর বিভিন্ন কেন্দ্রের ফল সন্নিবেশিত করে ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে ঘোষণা করেন এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব মো. আবুল কাসেম।

আতিকুল ইসলামের প্রাপ্ত ভোট ৪ লাখ ৪৭ হাজার ২১১; তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত তাবিথ আউয়াল ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

এদিকে, নির্বাচনে কারচুপির অভিযোগ করে ফলাফল প্রত্যাখ্যান করেছে বিরোধীদল বিএনপি। প্রতিবাদে রোববার রাজধানীতে হরতালের ডাক দিয়েছে দলটি। এই হরতালে সমর্থন জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

ঢাকা উত্তরে মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ এবং নারী ভোটার ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন।

ডিএনসিসি নির্বাচনে মেয়র পদে ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। অন্য প্রার্থীদের মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের শেখ মো. ফজলে বারী মাসউদ হাতপাখা প্রতীকে পেয়েছেন ২৮ হাজার ২০০ ভোট , প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি-পিডিপির শাহীন খান বাঘ প্রতীকে ২ হাজার ১১১ ভোট পেয়েছেন, ন্যাশনাল পিপলস পার্টির-এনপিপির মো. আনিসুর রহমান দেওয়ান আম প্রতীকে পেয়েছেন ৩ হাজার ৮৫৩ ভোট ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আহম্মেদ সাজ্জাদুল হক কাস্তে প্রতীকে পেয়েছেন ১৫ হাজার ১২২ ভোট।

মো. আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি করপোরেশনের সর্বশেষ মেয়র ছিলেন। ২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক মারা যান। এরপর আতিকুল ইসলাম ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপনির্বাচনে মেয়র হিসেবে নির্বাচিত হন, এবং ৭ মার্চ মেয়র হিসেবে শপথ গ্রহণ করেন। ওই উপনির্বাচনে আতিকুল ইসলাম নৌকা প্রতীক নিয়ে ৮ লাখ ৩৯ হাজার ৩০২ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ শাফিন আহমেদ লাঙ্গল প্রতীকে পান ৫২ হাজার ৪২৯ ভোট। মেয়র হওয়ার আগে আতিকুল ইসলাম ২০১৩-১৪ মেয়াদে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.