Sylhet Today 24 PRINT

বিদ্যুতের মূল্যবৃদ্ধি থেকে না সরলে প্রতিরোধের হুশিয়ারি রিজভীর

সিলেটটুডে ডেস্ক |  ২৮ ফেব্রুয়ারী, ২০২০

পুরনো ছবি

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বারবার দাম বাড়ানোয় সাধারণ মানুষের দেয়ালে পিঠ ঠেকে গেছে। সরকার দাম বাড়ানোর সিদ্ধান্ত থেকে সরে না এলে প্রতিরোধ গড়ে তোলা হবে বলে জানান।

শুক্রবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার এক ঘোষণায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের দাম খুচরা পর্যায়ে গড়ে ৫ দশমিক ৩ শতাংশ বা ৩৬ পয়সা বাড়িয়েছে। পাইকারি পর্যায়ে গড়ে বাড়ানো হয়েছে ৪০ পয়সা বা ৮ দশমিক ৪ শতাংশ। নতুন দাম আগামী ১ মার্চ থেকে কার্যকর হবে।

রিজভী বলেন, বারবার বিদ্যুতের দাম বাড়ানোর ফলে দেয়ালে পিঠ ঠেকেছে সাধারণ মানুষের। দেশীয় শিল্পকারখানা ধ্বংস করে লাখ লাখ মানুষের কর্মসংস্থান বন্ধের মাধ্যমে দেশকে বড় ধরনের বিপর্যয়ের দিকে ঠেলে দেওয়ার চক্রান্ত চলছে বলে অভিযোগ করেন তিনি।

বিএনপির এই নেতা বলেন, শিল্পকারখানার পাশাপাশি সেচ বিদ্যুতের দাম বাড়ায় কৃষিতেও নেতিবাচক প্রভাব পড়বে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যসহ জীবনযাত্রার সব খরচ বেড়ে যাবে। মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করবে। বিদ্যুতের দাম বাড়ানোকে গণবিরোধী সিদ্ধান্ত উল্লেখ করে রিজভী তা প্রত্যাহার করার আহ্বান জানিয়ে বলেন, বিদ্যুৎ, ওয়াসার পানির দাম বাড়ানোসহ গণবিরোধী সব সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে।

সরকার জনগণের চিন্তা করে না দাবি করে রিজভী বলেন, সাধারণ মানুষের কথা বিবেচনা না করে দাম বাড়ানো হয়েছে। করোনাভাইরাসের কারণে বাণিজ্য মন্দা এবং বিশ্ববাজারে জ্বালানি তেলের দরপতনের মধ্যেই দেশে সব পর্যায়ে বিদ্যুতের পাইকারি ও খুচরা মূল্য বাড়ানোর একমাত্র কারণ হলো লুটপাট। মূল্যবৃদ্ধির মাধ্যমে গ্রাহকদের পকেট থেকে বছরে দুই হাজার কোটি টাকা লুটে নেওয়া হবে বলে অভিযোগ করেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.