Sylhet Today 24 PRINT

এ বছরের সিলেট মিরর পুরস্কার স্থগিত

সংবাদ বিজ্ঞপ্তি |  ১৬ আগস্ট, ২০২০

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতির কারণে এ বছরের দৈনিক ‘সিলেট মিরর পুরস্কার’ স্থগিত করা হয়েছে। চলতি বছরের জুন মাসেই পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণার কথা থাকলেও উদ্ভূত পরিস্থিতিতে তা সম্ভব না হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ অবস্থায় পরিস্থিতি স্বাভাবিক হওয়া সাপেক্ষে আগামী ডিসেম্বর মাসে পুরস্কার ঘোষণার প্রক্রিয়া চালানো হচ্ছে।

‘সিলেট মিরর’-এর পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানা হয়, দৈনিক সিলেট মিরর স্ব স্ব ক্ষেত্রে কীর্তিমান বাংলাদেশি বাঙালির সৃষ্টিশীল কাজের স্বীকৃতি দিতে গত বছর থেকে ‘সিলেট মিরর পুরস্কার’ প্রবর্তন করে। প্রতি বছর চারটি ক্যাটাগরিতে চার জন ব্যক্তি/প্রতিষ্ঠানকে এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারের ক্যাটাগরিগুলো হচ্ছে, ১. সাহিত্য, ২. সংস্কৃতি/ক্রীড়া, ৩.শিক্ষা/সমাজসেবা এবং ৪. সাংবাদিকতা। পুরস্কারের অর্থমূল্য পঞ্চাশ হাজার টাকা। এছাড়া প্রত্যেককে স্বীকৃতি-স্মারক, ক্রেস্ট, বরণ-উত্তরীয় দেওয়া হয়।

পুরস্কার প্রদানের জন্য পত্রিকা কর্তৃপক্ষ প্রতি বছর দেশের খ্যাতকীর্তি ব্যক্তিদের নিয়ে পাঁচ সদস্যবিশিষ্ট জুরি বোর্ড গঠন করেন। জুরি বোর্ড সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করে পুরস্কার প্রাপ্তদের নির্বাচিত করেন। পুরস্কার প্রদান নীতিমালা অনুযায়ী প্রতি বছর জুন মাসে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করার কথা। কিন্তু এ বছর করোনাভাইরাসের কারণে দেশব্যাপী লকডাউন, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ নানাবিধ কারণে পুরস্কার প্রদান প্রক্রিয়াটি এগিয়ে নেওয়া সম্ভব হয়নি। যে কারণে এ বছরের পুরস্কার প্রদান কার্যক্রম আপাতত স্থগিত করা হয়েছে। পরিস্থিতির উন্নতি সাপেক্ষে আগামী ডিসেম্বর মাসে পুরস্কার ঘোষণা করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

‘সিলেট মিরর’ সম্পাদক আহমেদ নূর বলেন, সমাজের চিন্তার অগ্রগতি এবং সুস্থ সমাজ নির্মাণের সঙ্গে যুক্ত মানুষদের সম্মান জানাতে আমরা ‘সিলেট মিরর পুরস্কার’ প্রবর্তন করি। প্রথম বছর আমরা সফলভাবেই সেটা সম্পন্ন করি। সে বছর প্রখ্যাত সাংবাদিক আবেদ খান, কথাসাহিত্যিক মশিউল আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিজামউদ্দিন লস্কর এবং শিক্ষাবিদ পরিমল কান্তি দে সিলেট মিরর পুরস্কার পান। কিন্তু দেশব্যাপী করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বছর যথাসময়ে সেটা করা সম্ভব হয়নি। তবে এখনই আমরা এ বছরের পুরস্কারটি বাতিল করতে চাচ্ছি না। আগামী ডিসেম্বর মাস পর্যন্ত আমরা অপেক্ষা করতে চাইছি। আশা করছি সবকিছু স্বাভাবিক হবে এবং আমরাও ‘সিলেট মিরর পুরস্কার’ প্রদান করতে পারব।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.