Sylhet Today 24 PRINT

দক্ষিণ সুরমায় কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসেবা বিষয়ক আলোচনা সভা

সিলেটটুডে ডেস্ক |  ১৯ অক্টোবর, ২০১৫

সিলেট বিভাগ অফিসের তথ্য উপ-পরিচালক জুলিয়া জেসমিন মিলি বলেন, বাংলাদেশের মোট জনসংখার প্রায় এক-চতুর্থাংশ কিশোর কিশোরী। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে ১০ থেকে ১৯ বছর বয়সের মাঝামাঝি সময়টাকে বয়ঃসন্ধি কাল বলে। বয়ঃসন্ধিকালে মানুষের শরীরে ও মনে নানা ধরণের পরিবর্তন হতে শুরু করে এবং যৌবনে এসব পরিবর্তন গুলো পূর্ণতা লাভ করে। বয়ঃসন্ধিকালে ছেলেমেয়েরা দ্রুত বড় হতে থাকে। শরীর এবং শরীর বৃত্ত সংক্রান্ত পরিবর্তনের ফলে এ সময় ছেলে মেয়েরা নতুন জগতে প্রবেশ করে। তাদের চিন্ত চেতনায় দেখাদেয় ব্যাপক পরিবর্তন। শারীরিক পরিবর্তনের পাশাপাশি মানসিক বিকাশ এবং দায়িত্ব বোধ যোগ হতে থাকে এ সময়ে। তাই এ সময় তাদের প্রতি বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। কারণ এই কিশোর কিশোরীদের শিক্ষা, জীবন-দক্ষতা ও স্বাস্থ্যের উপর নির্ভর করছে আমাদের দেশের ভবিষ্যত।

দক্ষিণ সুরমা উপজেলার মোগলাবাজারের উইনিং ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবের সহযোগিতায় ও সুর্যের হাসি ক্লিনিকের উদ্যোগে গত শনিবার দুপুরে ক্লাব ক্যাম্পাসে ‘কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সেবা বিষয়ক আলোচনা’ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

সীমান্তিকের এম.আই.এস অফিসের পলি বেগম এর সভাপতিত্বে এবং উইনিং ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবের শিক্ষক জসিম উদ্দিন ও মশহুর রহমান মুরাদ আহমদ এর যৌথ পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সীমান্তিকের অধ্যক্ষ মাজেদ আহমদ চঞ্চল, মোগলাবাজারের উইনিং ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাওলানা জামাল উদ্দিন, যুব সংগঠন ও সমাজকর্মী শাহীন আহমদ, সিলেট সদর উপজেলার শ্রেষ্ঠ জয়ীতা এ্যাওয়ার্ড প্রাপ্ত ফরিদা আলম, সীমান্তিকের ফাইন্যান্স এন্ড এডমিন ম্যানেজার লুৎফুর রহমান, মোগলাবাজারের সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার ফয়ছল আহমদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাশেদ আহমদ, তান্নি বেগম, শিল্পি বেগম, ফাতেহা বেগম, আব্দুল্লাহ আল মামুন, মাহমুদ হাসান রুবেল, হালিমা বেগম, সুমি বেগম, আব্দুল ফাত্তাহ, খয়রুল ইসলাম রুবেল প্রমুখ। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শামসুদ্দোহা কাওছার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.