Sylhet Today 24 PRINT

মণিপুরী সাহিত্য বিষয়ক ওয়েবলাইন অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি |  ০১ অক্টোবর, ২০২০

বাংলাদেশে প্রথমবারের মতো মণিপুরী সাহিত্য বিষয়ক অনুষ্ঠান ‘প্রবাস মঞ্চ’ অনুষ্ঠিত হয়েছে। সাহিত্য একাডেমি নিউ দিল্লির আয়োজনে বৃহস্পতিবার (১ অক্টোবর) ওয়েবলাইন সাহিত্য অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন বাংলাদেশে মণিপুরী কবি-সাহিত্যিকরা।

ওয়েবলাইন সাহিত্য অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্য অকাডেমী মণিপুরী এডভাইজারি বোর্ডের কনভেনর এন কিরণ কুমার সিংহ।

এন কিরণ কুমার সিংহ তার বক্তব্যে বলেন, মণিপুরী সাহিত্য একটি প্রাচীন ও সমৃদ্ধ ভাষা। এ ভাষা ভারতীয় সংবিধানের স্বীকৃত জাতীয় ভাষা। সাহিত্য অকাডেমী ১৯৭১ সালে মণিপুরী ভাষাকে স্বীকৃত প্রদান করে এ ভাষার সাহিত্য উন্নয়নে গবেষণা, ডকুমেন্টেশন, প্রকাশনাসহ বিভিন্ন সাহিত্য সম্মেলন আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় আজকের এ “প্রবাস মঞ্চ” অনুষ্ঠান। এটির মাধ্যমে ভারতের বাইরে মনিপুরী সাহিত্যের ইতিহাস, বিকাশ, চর্চা. রূপ-ধারা, ডায়াসপোরাকে ধারাবাহিকভাবে তুলে ধরা হবে।

সাহিত্য একাডেমির রিজিওনাল সেক্রেটারি দেবেন্দ্র কুমার দেবেশের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশে মণিপুরী সাহিত্য চর্চার ইতিহাস ও বর্তমান প্রেক্ষাপট নিয়ে বক্তব্য রাখেন বিশিষ্ট কবি, গবেষক এ কে শেরাম। স্বরচিত কবিতাপাঠে অংশ নেন মাইস্নাম রাজেশ ও অয়েকপম অঞ্জু।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.