Sylhet Today 24 PRINT

কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ গুরুত্ব দিতে হবে : জেলা শিক্ষা অফিসার

মঈনুন্নেছা বালিকা বিদ্যালয়ে কিশোরীদের প্রশিক্ষণ

সংবাদ বিজ্ঞপ্তি |  ১২ নভেম্বর, ২০২০

সিলেট জেলা শিক্ষা অফিসার নাজমা বেগম বলেছেন, একজন সুস্থ সবল মানুষ সমাজকে অনেক কিছুই দিতে পারে। বিশেষ করে কিশোর কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় আমাদেরকে বিশেষ গুরুত্ব দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে কিশোরীদের বয়সন্ধিকালীন সময়ে বিশেষ নজর রাখতে হবে সংশিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষিকাদের।

তিনি বলেন, মেয়েদের মাসিক কোন লজ্জার বিষয় নয়। এটি তাদের প্রাত্যহিক জীবনের একটি অংশ। এ বোধটুকু একজন কিশোরীর মনে স্থাপন করে দিতে হবে। এই সময়ে মা বাবাসহ পরিবারের অভিভাবকদের অধিক যত্নবান হতে হবে। তাদের সাথে মা বাবাকে বন্ধুসুলভ আচরণ করতে হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১২ নভেম্বর) নগরীর মঈনুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ে কিশোরীদের মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী ও মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা কর্নারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিয়ার উদ্যোগে এবং ডব্লিউএসএসসিসি ও ইউএসটি এর সহযোগিতায় কিশোরীদের মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ও বিদ্যালয় কর্তৃপক্ষকে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বিষয়ক উপকরণ প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক।

বিজ্ঞাপন

আইডিয়ার কর্মকর্তা রোজিনা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মঈনুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ বেগম, সহকারী প্রধান শিক্ষিকা মোছা: খালেদা বেগম, সাংবাদিক খালেদ আহমদ ও জেলা শিক্ষা অফিসের সহকারী প্রোগ্রামার তোফায়েল আহমদ চৌধুরী।

বিদ্যালয়ের ২০ জন কিশোরী শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করেন আইডিয়ার কর্মকর্তা শাহিনুর রহমান, রোজিনা চৌধুরী এবং কাজী জালাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রুনা সুলতানা।

অনুষ্ঠানে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার জন্য বিদ্যালয় কর্তৃক বরাদ্দকৃত একটি শ্রেণীকক্ষ, ২টি স্টিল শোকেস, ১টি টেবিল, ৪টি চেয়ার, ফাস্ট এইড বক্স,  মগ, বালতি, স্কুল ইউনিফর্ম, স্যানেটারি উপকরণ, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সহ আরও অনেক উপকরণ দিয়ে সজ্জিতকরণ করে আনুষ্ঠানিকভাবে শ্রেণীকক্ষটি প্রধান শিক্ষিকার নিকট হস্তান্তর করেন অতিথিবৃন্দ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.