Sylhet Today 24 PRINT

কমরেড জিতেন সেন ছিলেন মেহনতি মানুষের সংগ্রামের প্রতীক: সিকান্দর আলী

সাংবাদিক ও বাম রাজনীতিবীবিদ কমরেড জিতেন সেন এর ১০ম মৃত্যুবার্ষিকী পালিত

সিলেটটুডে ডেস্ক |  ০৮ নভেম্বর, ২০১৫

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য ও পার্টির জেলা সাধারণ সম্পাদক কমরেড সিকান্দর আলী বলেন, সাংবাদিক ও রাজনীতিবিদ কমরেড জিতেন সেন ছিলেন মেহনতি মানুষের সংগ্রামের প্রতীক।

সাংবাদিক ও রাজনীতিবিদ কমরেড জিতেন সেনের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি  বলেন, "বর্তমান অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি ও উগ্র মৌলবাদী জঙ্গীগোষ্ঠী এবং সাম্রাজ্যবাদীদের মোকাবেলার জন্য তার মত সাহসী নেতা ও সাংবাদিকের শক্তিশালী ভূমিকা বড়ই প্রয়োজন। একজন সৎ আপোষহীন সাংবাদিক হিসেবেও তিনি সব সময় সকল প্রকার অন্যায়ের বিরুদ্ধে সৌচ্চার থেকে তার পেশাগত দায়িত্ব পালন করেছেন। "

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির উদ্যোগে  সিলেট জেলা কমিটির সভাপতি কমরেড আবুল হোসেনের সভাপতিত্বে  ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা কমিটির সম্পাদক মণ্ডলীর সদস্য কমরেড ইন্দ্রাণী সেন শম্পার পরিচালনায় স্মরণ সভায় বক্তারা তার বিদেহী আত্মার শান্তি কামনা ও তার সংগ্রামী জীবনের প্রতি আলোকপাত করে বলেন, "সাংবাদিক কমরেড জিতেন সেন শ্রমজীবী-মেহনতি মানুষের মুক্তির সংগ্রামে আজন্ম নেতৃত্ব দিয়েছেন। ভূমিহীন ক্ষেতমজুর আন্দোলন, কৃষক শ্রমিক আন্দোলন, ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলন, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ বিরোধী আন্দোলন, সিলেট বিভাগ আন্দোলন সহ প্রগতিশীল রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে রাজপথের অগ্র সৈনিক ছিলেন। কমরেড জিতেন সেনের আদর্শে অনুপ্রাণিত হয়ে আজকের সংকটময় মূহুর্তে তরুণদেরকে এগিয়ে আসতে হবে।"

তারা বলেন,  " ১৯৬৭ সাল থেকে মৃত্যুর পূর্ব মূহুর্ত পর্যন্ত তিনি বাম রাজনৈতিক আদর্শ থেকে রাজনীতি করে গেছেন। তিনি দীর্ঘ ৩৬ বছর সুনামের সাথে সাংবাদিকতায় নিয়োজিত থেকে বিভিন্ন জাতীয় দৈনিক, স্থানীয় দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় কাজ করেন।"

স্মরণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) সিলেট মহানগর সভাপতি ইছহাক আলী, সাম্যবাদী দলের নেতা ব্রজ গোপাল চৌধুরী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির সদস্য দিনবন্ধু পাল, যুব মৈত্রী সিলেট মহানগরের সভাপতি হিমাংশু মিত্র, যুব মৈত্রী সিলেট মহানগরের সহ সাধারণ সম্পাদক আব্দুল্লাহ খোকন, শ্রমিক ফেডারেশন সিলেটের সাধারণ সম্পাদক কাজী আলফাজ হোসেন, তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সানজিদা সরকার।

এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির অন্যতম সদস্য কমরেড দারা মিয়া, শাহ আলম, যুব আন্দোলন নেতা সজল রায়, অজিত দেবনাথ, শাহানা আক্তার, সাংবাদিক জিতেন সেনের সহ ধর্মিনী সাবিত্রী সেন, পুত্র সৌমেন্দ্র সেন, কন্যা উত্তরা সেন পম্পা, যুব মৈত্রী সিলেট মহানগরের সাধারণ সম্পাদক ইউসুফ আহমদ, বাসদ নেতা প্রণব পাল, ছাত্র আন্দোলনের নেতা রুমেন সরকার রনি, যুব ইউনিয়নের নেতা বজলুল আবির, উদীচী সিলেট জেলা সংসদের সাংগঠনিক সম্পাদক ধ্র“ব গৌতম এবং হৃদয় প্রমুখ।   

এদিকে সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের পিতা শামছুল আলম চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি জেলা কমিটির সকল নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.