Sylhet Today 24 PRINT

শিক্ষাবিদ ড. আবু হামিদ লতিফের মৃত্যুতে শোক

সংবাদ বিজ্ঞপ্তি |  ১৭ আগস্ট, ২০২১

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহ সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক মমতাজ লতিফের স্বামী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) অবসরপ্রাপ্ত অধ্যাপক ও শিক্ষাবিদ ড. আবু হামিদ লতিফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ।

সোমবার (১৬ আগস্ট) রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বার্ধক্যজনিত কারণে ড. আবু হামিদ লতিফ মৃত্যুবরণ করেন।

একাধারে বুদ্ধিজীবী, পরামর্শক ও লেখক অধ্যাপক ড. আবু হামিদ লতিফ বহুমাত্রিক গুণের অধিকারী ছিলেন। যুক্তরাষ্ট্র থেকে উচ্চশিক্ষা গ্রহণের পর ১৯৬৫ সালে তিনি ঢাবির আইইআরে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০২ সাল থেকে তিনি খ-কালীন শিক্ষক, অনারারি অধ্যাপক এবং সর্বশেষে তিনি সুপার নিউমারেরি অধ্যাপক হিসেবে ২০১৩ সাল পর্যন্ত আইইআরে দায়িত্ব পালন করেন। দীর্ঘ কর্মময় জীবনে তিনি অত্যন্ত যোগ্যতার সঙ্গে আইইআরে পরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি আইইআরে সর্বপ্রথম শিক্ষা সম্মান ব্যাচেলর অব এডুকেশন (স্নাতক) কার্যক্রম চালু করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

ড. আবু হামিদ লতিফ ‘ননফরমাল এডুকেশন’-এর বঙ্গানুবাদ হিসেবে ‘উপানুষ্ঠানিক শিক্ষা’ শব্দটি উদ্ভাবন করেন। তিনি উপানুষ্ঠানিক ও অব্যাহত শিক্ষার পাশাপাশি জীবনব্যাপী শিক্ষা, শিক্ষাক্রম উন্নয়ন, গণশিক্ষা উন্নয়নের ক্ষেত্রে অবদান রাখেন। এ ছাড়া তিনি ইউনেস্কোর শিক্ষাবিষয়ক পরামর্শক হিসেবেও কাজ করেন।

মৃত্যুকালে ড. আবু হামিদ লতিফ স্ত্রী, দুই মেয়ে এবং নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আমরা তার পরিবারের শোকসন্তপ্ত সকল সদস্য ও অনুরাগীদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করছি।

এক শোকবার্তায় ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র নেতৃবৃন্দ বলেন, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন এই গুণী শিক্ষক সর্বদা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করতেন। গবেষণা ও শিক্ষা বিস্তারে অনন্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকেবেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.