Sylhet Today 24 PRINT

সিলেটে বিশ্ব ফিজিও থেরাপি দিবস পালন

সংবাদ বিজ্ঞপ্তি |  ০৮ সেপ্টেম্বর, ২০২১

৮ সেপ্টেম্বর বিশ্ব ফিজিও থেরাপি দিবস। বিশ্বের ১২৫ দেশে একযুগে এই দিনে ফিজিও থেরাপি দিবস পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব ফিজিও থেরাপি দিবস পালিত হচ্ছে। ‘লং কোভিডে আক্রান্তদের চিকিৎসা, পুনর্বাসন ও স্বাভাবিক জীবনে ফিরে আসতে ফিজিও থেরাপির ভূমিকা অপরিসীম’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার (৮ সেপ্টেম্বর) সকালে সিলেট নগরীর কুমারপাড়া মানিকপীর রোডস্থ জালালাবাদ রোটারি হাসপাতাল ও রোটারি ক্লাব অব জালালাবাদের যৌথ উদ্যোগে একটি র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতাল প্রাঙ্গণে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালি পরবর্তী সভায় বক্তারা বলেন, দীর্ঘ মেয়াদী ব্যথা, অসারতা সহ এ ধরনের রোগ নিরাময়ে বিশ্বব্যাপী ফিজিও থেরাপি একটি স্বীকৃত, কার্যকরী ও পার্শ্বপ্রতিক্রিয়াহীন চিকিৎসা পদ্ধতি। থেরাপির মাধ্যমে মানুষের শারীরিক, মানসিক সুস্থতা প্রদান সম্ভব। বক্তারা এ বিষয়ে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান। তাছাড়া বক্তারা এই মহামারির সময়ে অবশ্যই সকলকে মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং ঘন ঘন সাবান পানি নিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন।

বক্তারা আরও বলেন ১৯৭৩ সালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা পুনর্বাসনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ফিজিও থেরাপির স্নাতক ডিগ্রী কোর্স চালু হয়। যার ফলে দেশে ফিজিও থেরাপি শিক্ষা অর্জন করে দেশের সুনাম বৃদ্ধিতে অবদান রাখছেন শিক্ষার্থীরা।

জালালাবাদ রোটারি হাসপাতালের চেয়ারম্যান পিপি রোটারিয়ান মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, রোটারি ডিষ্ট্রিকের প্রাক্তন জেলা গভর্নর রোটারিয়ান অধ্যক্ষ লে. কর্নেল (অব.) এম আতাউর রহমান পীর।

সভায় বক্তব্য দেন, রোটারি ক্লাব অব জালালাবাদের প্রেসিডেন্ট রোটারিয়ান আলী আশরাফ চৌধুরী খালেদ, জালালাবাদ রোটারি হাসপাতালের থেরাপিস্ট মামুনুর রশীদ। ধন্যবাদ বক্তব্য দেন জালালাবাদ রোটারি হাসপাতালের সেক্রেটারি পিপি রোটারিয়ান শফিক আহমদ বখত।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রোটারি ক্লাব অব জালালাবাদের পিপি রোটারিয়ান মাসুদ আহমদ চৌধুরী, ক্লাব সেক্রেটারি রোটারিয়ান আব্দুল ওয়াদুদ তাপাদার, রোটারিয়ান মঞ্জুর আল বাছেত, রোটারিয়ান ইকবাল হোসেন, রোটারিয়ান মিজানুর রহমান, রোটারিয়ান মো. আরশাদ আলী, হাসপাতালের চীফ কনসালটেন্ট সাইদুর রহমান সহ অন্যান্য রোটারিয়ান ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.