Sylhet Today 24 PRINT

লন্ডনে ব্যারিস্টার হলেন বড়লেখার সুমন

বড়লেখা প্রতিনিধি: |  ০১ আগস্ট, ২০২২

লন্ডনের লিঙ্কন’স ইন-এর ব্যারিস্টার হিসেবে এনরোল (নথিভুক্ত) হয়েছেন মৌলভীবাজার বড়লেখা উপজেলার কৃতি সন্তান মো. সালাহ উদ্দিন সুমন। গত ২৮ জুলাই বৃহস্পতিবার ব্যারিস্টার হিসেবে তাকে এনরোল করা হয়েছে। সুমনের এই কৃতিত্বে পরিবারের পাশাপাশি আত্মীয়-স্বজনরা ভীষণ খুশি। এছাড়া বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানানো হয়েছে।

সুমন এর আগে লন্ডন মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে প্রোফেশনাল লিগ্যাল স্টাডি (এলপিসি) কোর্স সম্পন্ন করেন। পরবর্তীতে সলিসিটর হিসাবে এনরোল হন। তিনি ২০১৭ সালে লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটি থেকে ল’কনভার্সন ডিগ্রি (পিজিডি ইন ল') এবং ২০১২ সালে ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

সালাহ উদ্দিন সুমন উচ্চ শিক্ষার জন্য ব্রিটেনে পাড়ি জমানোর আগে সিলেট এমসি কলেজ থেকে গণিতে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনে তিনি ২০১৯ সালের মে মাসে ব্যারিস্টার আসাদুজ্জামান, ব্যারিস্টার ফখরুল ইসলাম এবং ব্যারিস্টার সাঈদ হাসানকে নিয়ে ‘ল’মাটিক সলিসিটর’ নামে একটি ল’ ফার্ম প্রতিষ্ঠা করেন। বড়লেখা ও জুড়ী উপজেলার ব্রিটেন প্রবাসী হিসেবে সুমনই একমাত্র সলিসিটর এবং ব্যারিস্টার যিনি প্রথম সলিসিটর ল’ফার্ম প্রতিষ্ঠা করেন। বর্তমানে ল’ফার্মে প্রায় ২৫ জন আইনজীবী কর্মরত রয়েছেন। ইতোমধ্যে ফার্মটি ইমিগ্রেশন, ফ্যামিলি, প্রপার্টি, কনভেয়ান্সিং, হাউসিং ও লিটিগেশনসহ আইনের প্রায় সকল বিষয়ে কমিউনিটির সেবা অত্যন্ত দক্ষতার সাথে দিয়ে ব্যাপক সুনাম অর্জন করেছে।

অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তিনি মুঠোফোনে বলেন, সিলেট এমসি কলেজ থেকে গণিতে মাস্টার্স শেষ করার পরে অনেক স্বপ্ন নিয়ে উচ্চ শিক্ষার উদ্দেশ্যে লন্ডনে পাড়ি জমাই। আল্লাহর রহমতে দীর্ঘ বিরামহীন পরিশ্রমের ফসল হিসেবে সলিসিটর ও ব্যারিস্টার ডিগ্রি অর্জন করেছি। এর মধ্যেই ‘ল’মাটিক সলিসিটর’ নামে একটি ল’ ফার্ম প্রতিষ্ঠা করতে সফল হয়েছি। যেখানে প্রায় ২৫ জন আইনজীবীর কর্মসংস্থান হয়েছে। এতে আমি খুব আনন্দিত।

প্রসঙ্গত, ব্যারিস্টার সালাহ উদ্দিন সুমন বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের নান্দুয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম আজমল আলী তাপাদার পেশায় একজন পোস্ট মাস্টার ছিলেন। মা সাহেদা বেগম গৃহিনী। ৬ ভাইয়ের মধ্যে তিনি চতুর্থ। তিনি লন্ডনের রেডব্রিজ বারার স্থায়ী বাসিন্দা। পারিবারিক জীবনে তিনি ৩ কন্যা সন্তানের জনক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.