Sylhet Today 24 PRINT

সংস্কৃতিকর্মী লিটনের শিশু ও নারী নিগ্রহ প্রসঙ্গে গণতান্ত্রিক ছাত্র জোট সিলেটের বিবৃতি

সিলেটটুডে ডেস্ক |  ১২ এপ্রিল, ২০২৩

সিলেটের সংস্কৃতিকর্মী আমিনুল ইসলাম লিটনের বিরুদ্ধে আনিত শিশু ও নারী নিগ্রহ প্রসঙ্গে গণতান্ত্রিক ছাত্রজোট বিবৃতি দিয়েছে। বিবৃতিতে এইধরনের নিপীড়কদের সামাজিকভাবে বয়কটের আহবান জানানো হয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) গণমাধ্যমে প্রেরিত এক যুক্ত বিবৃতিতে গণতান্ত্রিক ছাত্র জোট সিলেট জেলার সমন্বয়ক ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল সিলেট নগর শাখার সভাপতি বিশ্বজিৎ চন্দ্র শীল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি সঞ্জয় কান্ত দাস ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের আহ্বায়ক মনীষা ওয়াহিদ বলেন, গত কিছুদিন থেকে সিলেটে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদ্য অব্যাহতিপ্রাপ্ত সভাপতি আমিনুল ইসলাম লিটনের বিরুদ্ধে নারী ও শিশু নিগ্রহের একাধিক অভিযোগ বিভিন্ন মাধ্যমে এসেছে। ভুক্তভোগীদের এসব অভিযোগ নতুন এবং বহু পুরাতন। আমরা মনে করি,আমিনুল ইসলাম লিটনের বিরুদ্ধে আনিত এসব অভিযোগ অত্যন্ত গুরুতর। এতে ভুক্তভোগীরা যেমন শারীরিক ও মানসিক নিগ্রহের শিকার হয়েছেন একইভাবে তা সিলেটের সংস্কৃতি অঙ্গনেও বিরূপ প্রভাব ফেলেছে। তাই অভিযোগগুলিকে যথাযথ বিবেচনায় নিয়ে শুধু অব্যাহতির মধ্য দিয়ে দায়মুক্তি নয়, এধরনের কার্যক্রমের সাথে যুক্ত প্রত্যেকের বিরুদ্ধে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আইনি ও বিচারিক প্রক্রিয়া শুরু করার দাবি জানাই। একই সঙ্গে ভুক্তভোগী অভিযোগকারীদের শারীরিক, মানসিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিতেরও দাবি জানাই।

বিবৃতিতে বলা হয়, আমিনুল ইসলাম লিটন তার ফেইসবুক পোস্টে অভিযোগকারীদের বিরুদ্ধে কালাকানুন ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার হুমকি ও সাম্প্রদায়িক উস্কানি দেয়ার চেষ্টা করেছেন বলে আমরা মনে করি। এ ব্যাপারে সকলকে সচেতন থাকার আহ্বান জানাই। আমরা মনে করি,সিলেটসহ গোটা বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলন বিকশিত হয়েছে সামাজিক অন্যায় ও নিপীড়নের বিরুদ্ধে লড়াই করে। ফলে সামাজিক ও রাজনৈতিক সংকটে কর্পোরেট সহায়তায় নয়, গণমানুষের পক্ষে দাঁড়িয়েই সাংস্কৃতিক আন্দোলনের বিকাশ ঘটতে পারে।

তারা বলেন, শুধু অব্যাহতি নয়, এধরনের প্রতিটি ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিচার নিশ্চিত করতে সকলের সচেষ্ট ভূমিকা প্রয়োজন। একইসাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সকল প্রকার নিপীড়নের সমর্থকদের সামাজিকভাবে বয়কটের মাধ্যমে একটি সুস্থ নিরাপদ ও গণমানুষের সংস্কৃতি চর্চার পরিবেশ তৈরি করতে হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.