Sylhet Today 24 PRINT

সিপিবি সিলেট জেলা’র উদ্যোগে সিলেট-ছাতক পদযাত্রা অনুষ্ঠিত

সিলেটটুডে ডেস্ক |  ১০ জানুয়ারী, ২০১৬

দ্বি-দলীয় মেরুকরণের বাইরে বাম-গণতান্ত্রিক বিকল্প শক্তি গড়ে তুলতে, খেটে-খাওয়া সাধারণ মানুষের রুটি-রুজি ও জীবন-জীবিকার নিশ্চয়তা বিধানে গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনা এবং জঙ্গিবাদ-সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িক-স্বাধীনতাবিরোধী শক্তি ও লুটপাটতন্ত্র রুখে দাঁড়াতে কেন্দ্রীয় কমিটি ঘোষিত জানুয়ারি মাসব্যাপী “প্রচার মাস” সফল করার লক্ষ্যে ৯ জানুয়ারি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলা কমিটির উদ্যোগে সারাদিনব্যাপি সিলেট- ছাতক পদযাত্রা অনুষ্ঠিত হয়।

সকাল ১১টায় কুমারগাঁও বাসস্ট্যাণ্ড এলাকায় পথসভার মাধ্যমে এ পদযাত্রা শুরু হয় এবং ছাতক পৌঁছে স্থানীয় শহীদ মিনারে জনসভার মাধ্যমে পদযাত্রার সমাপ্তি হয়।

কুমারগাঁও ছাড়াও পথিমধ্যে টুকেরবাজার, লামাকাজি, গোলচন্দ বাজার এবং গোবিন্দগঞ্জেও পথসভা অনুষ্ঠিত হয়। কমরেড গোলাম রাব্বি চৌধুরী ও নিরঞ্জন দাস খোকন এর পরিচালনায় এসব পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম মেম্বার কমরেড সাজ্জাদ জহির চন্দন।

এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি কমরেড হাবিবুল ইসলাম খোকা, সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন সুমন, ডা. বীরেন্দ্র চন্দ্র দেব, বাদল কর, এনায়েত হাসান মানিক, খায়রুল হাছান, সাথী রহমান, তুহিন কান্তি ধর, রতন দেব, বি.এইচ.আবীর, রাজু চক্রবর্তী, এস, কে. শাকিল, আরিফ হোসেন সুমন, শাহজালাল সুমন, সুজিত কুমার দাস, বুলবুল আহমদ, শিপন পাল, শাহরিয়ার আহমদ ইমন, শ্রীকান্ত শর্মা, দীপঙ্কর দাস গুপ্ত, স্বপন দেবনাথ, দীপঙ্কর দাশগুপ্ত, প্রমুখ।

সভায় বক্তারা বলেন, দেশ আজ অস্থিতিশীল ও গভীর সংকটে নিপতিত। অর্থনীতি বিপর্যস্ত। গণতন্ত্র আজ ক্ষত-বিক্ষত। মানুষের বাকস্বাধীনতা ক্ষুণ্ণ। মুক্তচিন্তার মানুষদের জীবন আজ বিপন্ন। উগ্র ধর্মীয় মৌলবাদী ও জঙ্গিবাদী গোষ্ঠীগুলোর চোরাগোপ্তা হামলা থেকে বিজ্ঞানমনষ্ক মুক্তচিন্তার লেখক, প্রকাশক এমনকি বিদেশি নাগরিকরাও রেহাই পাচ্ছে না। ধর্মীয় অনুষ্ঠান, উপাসনালয়ে হামলা হচ্ছে। কিন্তু এসব বিষয়ে সরকার প্রকৃত দোষীদের খুঁজে বের না করে অনেক ক্ষেত্রে রাজনৈতিক প্রতিপক্ষের উপর দায় চাপানোর চেষ্টা করছে। রয়েছে নানা ষড়যন্ত্রমূলক অপতৎপরতা। দেশের উন্নয়ন বলতে ধনীকশ্রেণির আরো উন্নয়ন হচ্ছে, লুটপাট বাড়ছে আর সাধারণ খেটে-খাওয়া মানুষের জীবনমান তলানিতে যেয়ে ঠেকছে। দেশের সম্পদ গুটিকয়েক পুঁজিপতির হাতে পুঞ্জিভূত হচ্ছে। রাজনীতি ব্যবসায় পরিণত হচ্ছে। প্রকৃতি-পরিবেশ-জীববৈচিত্র ধ্বংসের মুখে। ঘুষ ছাড়া চাকরি মেলে না। লক্ষ লক্ষ যুবক বেকার। একদিকে ধান-গমসহ কৃষিপণ্যের উপযুক্ত মূল্য পাচ্ছে না কৃষকরা। অন্যদিকে মধ্যসত্বভোগী ফটকা ব্যবসায়ীদের পকেট ভারী হচ্ছে। আর সাধারণ ভোক্তারা নিত্যপ্রয়োজনীয় পণ্যের উচ্চ মূল্যের কারণে দিশেহারা। এসব দেখবার যেন কেউ নেই।

বক্তারা বলেন, দেশের এমন অবস্থায় ঐক্যবদ্ধ বাম-বিকল্প শক্তির উত্থান আজ জরুরি প্রয়োজন। এ লক্ষ্যেই গ্রাম-শহরে শক্তিশালী কমিউনিস্ট পাটি গড়ে তুলতে সারা জানুয়ারি মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.