Sylhet Today 24 PRINT

লন্ডনে কবি ও প্রাবন্ধিক ফরীদ আহমদ রেজার ৭১তম জন্মদিন উদযাপন

সিলেটটুডে ডেস্ক |  ০৬ আগস্ট, ২০২৩

বহুমুখী প্রতিভার অধিকারী, কমিউনিটির অনুকরণীয় অগ্রজ সাংবাদিক ও সম্পাদক, ‘যিসাসের আগমন অনিবার্য’ কবিতার লেখক সকলের পরম শ্রদ্ধেয় কবি ও কলামিস্ট ফরীদ আহমদ রেজা ব্যক্তি জীবনে ৭০টি রঙিন বসন্ত পেরিয়ে এসেছেন। গত ৩০ জুলাই রোববার ছিল তাঁর ৭১তম জন্মদিন। দিনটি উদযাপন উপলক্ষে ‘অখণ্ড বাংলাদেশ আন্দোলন’ এদিন ‘লন্ডন বাংলা প্রেস ক্লাব’ মিলনায়তনে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠানের আয়োজন করেছে।

গুণীজনকে মরণোত্তর সম্মানিত করার প্রচলিত চর্চা ভেঙে ‘অখণ্ড বাংলাদেশ আন্দোলন’ বিলেতে বাঙালি কমিউনিটির মুরুব্বী, প্রবীণ সাংবাদিক ও বহুল প্রচারিত ‘সাপ্তাহিক সুরমা’র প্রধান সম্পাদক কবি ও কলামিস্ট ফরীদ আহমদ রেজা’র ৭১তম জন্মদিন উদযাপন করেছে।

ফরীদ আহমদ রেজার অনেক পরিচয়, তাঁর কাজের পরিধি বিস্তৃত, অবদানের তাৎপর্য সুদূরপ্রসারী। বিলেতের বাংলা মিডিয়া, সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের তিনি অগ্রণী ব্যক্তিত্ব। সাংবাদিক, সংগঠক, কবি, লেখক ও শিক্ষক হিসেবে তিনি অনন্য কৃতির অধিকারী। তাঁর এই বিপুল কর্মময় বর্ণাঢ্য জীবন সামগ্রিকভাবে বাঙালির মানস ও সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে। দীর্ঘদিন তিনি বাংলা মিডিয়ার সঙ্গে আছেন। এ গুণী মানুষটি মেধা ও মননে বাংলা মিডিয়াকে বারবার প্রাণিত করছেন। ৭০ দশকের এই চির তরুণ শক্তিমান লেখককে সবাই মিলে জন্মদিনে ফুলেল শুভেচ্ছা জানান ও তাঁর হাতে জন্মদিনের উপহার সামগ্রী তুলে দেন এবং তাঁর জীবন ও কর্ম নিয়ে নিমন্ত্রিত অতিথিরা মূল্যবান আলোচনা করেন।

সাপ্তাহিক সুরমার প্রধান সম্পাদক, কবি ও প্রাবন্ধিক ফরীদ আহমদ রেজার ৭১তম জন্মদিনে তাঁর উপস্থিতিতে তাঁকে এই সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ'এর চেয়ার ড. হাসানাত এম হোসাইন, এমবিই। সাপ্তাহিক সুরমা সম্পাদক শামসুল আলম লিটনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাপ্তাহিক জনমত সম্পাদক সৈয়দ নাহাস পাশা, সুরমা'র ইংলিশ এডিসনের সম্পাদক সৈয়দ মামনুন মোর্শেদ, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা ও মুক্তিযোদ্ধা কমান্ডার ড. এম এ রব ও চ্যানেল এস টিভির প্রতিষ্ঠাতা চেয়ার মাহী ফেরদৌস জলিল।

অনুষ্ঠানে বক্তারা বলেন, একজন মেধাবী ও অত্যন্ত সজ্জন মানুষ হিসেবে ফরীদ আহমদ রেজা সব সময়ই সবার কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন এবং আছেন। তাঁর প্রজ্ঞা ও অভিজ্ঞতা কমিউনিটির মধ্যকার পারস্পরিক সম্প্রীতি ও সহাবস্থান মজবুত রাখতে ভূমিকা রাখছে। তাঁর কবিতা, প্রবন্ধ, সাহিত্য বা সাংস্কৃতিক কর্মযজ্ঞ কমিউনিটির মানবিক ধারাকে প্রভাবিত করেছে, শক্তিশালী করেছে। সে জন্য কমিউনিটি তাঁর কাছে কৃতজ্ঞ থাকবে।

বক্তারা আরও বলেন, কবি ফরীদ আহমদ রেজার কবিতায়, চিন্তায় ও লেখায় মুক্তিযুদ্ধ-দেশপ্রেম এসেছে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে। তিনি একজন সাহসী মানুষ। তিনি সবাইকে সাহসী হতে সাহস দেন। অন্ধকারকে আলো দেখাতে উদ্বুদ্ধ করেন। কমিউনিটির মুখপত্র হিসেবে প্রাচীন পত্রিকা সুরমাকে তিনি আরও এগিয়ে নিবেন। আমরা ফরীদ আহমেদ রেজা ভাইয়ের শততম জন্মদিন পালনের অপেক্ষায় থাকবো। কমিউনিটি এগিয়ে চলুক এই মশালের আলোয়।

বক্তারা উল্লেখ করেন, সাংবাদিকতা, কাব্যচর্চা ও শিক্ষকতার মাধ্যমে ফরীদ আহমেদ রেজা তাঁর কর্মজীবন অব্যাহত রেখেছেন। নানা প্রতিকূলতার মধ্যে সমাজে একজন সৃজনশীল মানুষের সততা ও নিষ্ঠা ধরে রাখা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ফরীদ আহমেদ রেজা সেক্ষেত্রে একটি দৃষ্টান্ত ও অনুপ্রেরণা হয়ে থাকবেন। তাঁর দীর্ঘ জীবন কামনা করে সমাজে শিক্ষা ও সহনশীলতার প্রসারে আরও অবদান রেখে যাবেন বলে সকলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ফরীদ আহমেদ রেজা'র জীবন ও কর্মের উপর মূল বক্তব্য উপস্থাপন করেন শিক্ষাবিদ প্রফেসর আব্দুল কাদের সালেহ। এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য ও প্রশ্নোত্তরে অংশ নেন শিক্ষাবিদ শাহ আলম, টাওয়ার হ্যামলেট কাউন্সিল মেয়রের উপদেষ্টা ও প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ জুবায়ের, প্রাবন্ধিক ও কমিউনিটি অ্যাকটিভিস্ট আহমেদ কুতুব, মাওলানা রফিক আহমেদ, কবি আহমেদ ময়েজ, সাংবাদিক ও কমিউনিটি অ্যাকটিভিস্ট বদরুজ্জামান বাবুল, সাংবাদিক ও কবি কাইয়ুম আব্দুল্লাহ, সাংবাদিক ও লেখক মোহিতুর রহমান বাবলু, সাংবাদিক ও কবি শরিফুজ্জামান, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ট্রেজারার সালেহ আহমেদ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ইভেন্ট অ্যান্ড ফ্যাসিলিটিজ সেক্রেটারি রেজাউল করিম মৃধা ও সাংবাদিক আমিমুল ইসলাম তানিম প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.