Sylhet Today 24 PRINT

সাংবাদিক ও রাজনীতিবিদ কমরেড জিতেন সেনের ১১তম মৃত্যুবার্ষিকী আজ

সংবাদ বিজ্ঞপ্তি |  ০৭ নভেম্বর, ২০১৬

প্রবীণ সাংবাদিক ও বাম রাজনীতিবিদ কমরেড জিতেন সেনের ১১তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৫ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

জিতেন সেন ১৯৫২ সালে ১৬ জানুয়ারি হবিগঞ্জ জেলার আজমিরিগঞ্জ উপজেলার বিরাট গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। আজীবন সংগ্রামী এই নেতা মৃত্যুর পূর্ব পর্যন্ত বাম রাজনীতি ও সাংবাদিকতা পেশায় জড়িত ছিলেন।

১৯৬৭ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি ছাত্র রাজনীতির মাধ্যমে তাঁর রাজনৈতিক জীবন শুরু করেন। ১৯৬৯ সালে তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত হন। দীর্ঘ ৩৬ বছরের সাংবাদিকতা পেশায় তিনি দৈনিক আওয়াজ, দৈনিক জনকণ্ঠ, ভোরের কাগজ, আজকের কাগজ, সিলেটের অধুনালুপ্ত দৈনিক জালালাবাদী, দৈনিক মানচিত্র, সাপ্তাহিক সমাচারসহ সিলেট ও ঢাকার বিভিন্ন সাপ্তাহিক পত্রিকা ও পাক্ষিক ম্যাগাজিনে সুনাম ও সততার সাথে কাজ করেন। তিনি হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। তিনি দু'বার সিলেট প্রেসক্লাবের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হন। এছাড়াও তিনি সাপ্তাহিক পত্রিকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি, প্রেস শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা, সিলেট সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং সিলেট রিপোর্টাস ইউনিটের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

সাংবাদিকতার পাশাপাশি জিতেন সেন বাম রাজনীতিতেও সক্রিয় ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশের ওয়াকার্স পার্টি সিলেট জেলা কমিটির সম্পাদক ছিলেন। ভূমিহীন ক্ষেত মজুর আন্দোলন, কৃষক-শ্রমিক আন্দোলন, ৯০ সালে স্বৈরাচার বিরোধী  আন্দোলন ও সিলেট বিভাগ আন্দোলনসহ তিনি বৃহত্তর সিলেটের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামে অগ্রণী ভূমিকা রাখেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.