Sylhet Today 24 PRINT

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

সিলেটটুডে ডেস্ক |  ২১ জানুয়ারী, ২০১৭

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সিলেট মহানগর শাখার উদ্যোগে শনিবার (২১ জানুয়ারি) বিকেলে নগরীতে মিছিল ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিকেল ৩ টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয় থেকে মিছিলটি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার প্রাঙ্গণে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট মহানগর শাখার সভাপতি পাপ্পু চন্দের সভাপতিত্বে ও ছাত্র ফ্রন্ট নেতা সঞ্চয় শর্মার পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ জেলার সমন্বয়ক আবু জাফর, সাবেক ছাত্র ফ্রন্ট নেতা প্রণব জ্যোতি পাল।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এম.সি কলেজ শাখার আহ্বায়ক এম.এ ওয়াদুদ, বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক সুমন আহমদ, শাহ খুররম ডিগ্রি কলেজ শাখার আহ্বায়ক এনামুল হক সামি প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, শিক্ষার উপর আজ চলছে সর্বগ্রাসী আক্রমণ। শিক্ষাকে বাজারী পণ্যে ও সাম্প্রদায়িকীকরণ করার সকল আয়োজন চূড়ান্ত। শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে এদেশের শ্রমিক-কৃষক সহ সাধারণ মানুষের সন্তানেরা। সরকার মুখে শিক্ষা প্রসারের বুলি আওড়াচ্ছে কিন্তু শিক্ষা সংকোচনের নীতিকেই বাস্তবায়ন করছে সুকৌশলে। সারা দেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বাড়লেও বাড়ছে না সরকারি শিক্ষা প্রতিষ্ঠান। বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার কথা বললেও আমরা দেখি প্রায় ৬০ লক্ষ শিশু বিভিন্ন ঝুঁকিপূর্ণ শ্রমের সাথে যুক্ত। এখনো প্রায় ১৬,১৪২ টি গ্রামে কোনো প্রাথমিক বিদ্যালয় নেই। সরকারি মাধ্যমিক স্কুলের সংখ্যা ৩৩২ টি, উচ্চ মাধ্যমিক কলেজের সংখ্যা সীমিত। পাবলিক বিশ্ববিদ্যালয় মাত্র ৩৭ টি। উচ্চ শিক্ষার সবচেয়ে বড় প্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয় সেখানে ৮০ দিনের বেশি ক্লাস চালু রাখার কোনো সুযোগ নেই।

সমাবেশে বক্তারা মদন মোহন কলেজকে সরকারি করণের ঘোষণা কার্যকর, এম.সি কলেজকে পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়, শাহ খুররম ডিগ্রি কলেজে অনার্স কোর্স চালু সহ নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করে ভর্তি সংকট নিরসনের আহ্বান জানান। বক্তারা শিক্ষার বাণিজ্যিকীকরণ ও সাম্প্রদায়িকীকরণ রুখে দাঁড়ানোর জন্য সকলের প্রতি আহবান জানান।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.