Sylhet Today 24 PRINT

সাংস্কৃতিক জোটের সভাপতি লিটন, সম্পাদক গৌতম

সিলেটটুডে ডেস্ক |  ২১ জানুয়ারী, ২০১৭

বাংলাদেশের প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অগ্রগণ্য প্রতিষ্ঠান সম্মিলিত সাংস্কৃতিক জোট এর সিলেট শাখার দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে সকাল ১০টায় আয়োজিত এই সম্মেলনের উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সভাপতি গোলাম কুদ্দুছ।

এসময় তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি আন্দোলন সংগ্রামে অগ্রণী ভুমিকা রেখেছেন দেশের সংস্কৃতিকর্মীরা। তারা যেমন মঞ্চে তাদের শিল্প চর্চার মাধ্যমে আন্দোলন করেছেন তেমনি প্রয়োজনে রাজপথেও নেমেছেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি নাজনীন হেসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামসুল আলম সেলিমের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে গোলাম কুদ্দুছ আরও বলেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট এমন একটি সম্মিলিত শক্তি যার মূল উদ্দেশ্য মুক্তিযুদ্ধের আদর্শে একটি অসাম্প্রদায়িক শোষণমুক্ত গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে গড়ে তোলার লক্ষে সাংস্কৃতিক আন্দোলন এগিয়ে নেয়া।

যারা সিলেটের সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট এর কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত করতে চেয়েছিল তারা বহিস্কৃত হয়েছে জানিয়ে তিনি বলেন, সাংস্কৃতিক আন্দোলনে কোন মূঢ়দের স্থান নেই। সকল অপসংস্কৃতির বিরুদ্ধে সকল সংস্কৃতিকর্মীদের ঐক্যের আহবান জানান তিনি।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ঝুনা চৌধুরী, সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমেদ, ও ক্রীড়া সংগঠক ও রাজনীতিবিদ অ্যাডভোকেট নাসির উদ্দিন খান। উদ্বোধন শেষে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে এক বিশাল শোভাযাত্রা নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে সম্মিলিত সাংস্কৃতিক পরিবেশনার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। বেলা ১২টায় শুরু হয় জোটভুক্ত সংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহণে দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্টিত হয়।

সম্মেলনে সকল সদস্যদের মতামতের ভিত্তিতে আমিনুল ইসলাম চৌধুরী লিটনকে সভাপতি, রানা কুমার সিনহা, সামসুল আলম সেলিম, বিধুভূষণ ভট্টাচার্য, মালতী পাল, মুফতি আব্দুল খাবিরকে সহ সভাপতি, গৌতম চক্রবর্তীকে সাধারণ সম্পাদক, সম্পাদক অনিমেষ বিজয় চৌধুরী, মুহিতুর রহমান রনিকে সহ সাধারণ সম্পাদক, ইকবাল সাঁইকে সাংগঠনিক সম্পাদক, অমিত ত্রিবেদীকে দপ্তর সম্পাদক, আবিদ ফয়সালকে প্রকাশনা সম্পাদক, নীলাঞ্জন দাস টুকুকে অর্থ সম্পাদক, নাজনীন হোসেন, বিভাস শ্যাম যাদন, আমিরুল ইসলাম বাবু, প্রতীক এন্দ (টনি), নীলাঞ্জনা দাস জুঁই, খোকন ফকির ও সৈয়দ সাইমূম আনজুম ইভানকে কার্যনির্বাহী সদস্য করে আগামী ২০১৭-১৮ইং বর্ষের জন্যে সম্মিলিত সাংস্কৃতিক জোট এর সিলেট শাখার কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়।

এরপর সন্ধ্যে ৭টায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রিয় শহিদ মিনার বাস্তবায়ন কমিটি সিলেটের সদস্য বীর মুক্তিযোদ্ধা সদর উদ্দিন আহমদ চৌধুরী ও লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন লস্কর।

সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা সম্মিলিতভাবে অংশগ্রহণ করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.