Sylhet Today 24 PRINT

নিজেদের সংস্কৃতির শিক্ষায় শিশুদের শিক্ষিত করতে হবে : ড. আবুল কাসেম

সিলেটটুডে ডেস্ক |  ২১ ফেব্রুয়ারী, ২০১৭

নিজেদের সংস্কৃতির শিক্ষায় শিশুদের শিক্ষিত করতে হবে বলে মতপ্রকাশ করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিভাগের প্রধান ড. আবুল কাসেম বলেছেন, সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা ও প্রসারের অন্যতম উৎস হলো ভাষা কিন্তু আজ ভিনদেশি সংস্কৃতির ফলে বাংলা ভাষার বিকৃতি ঘটছে।

তিনি আরও বলেন, আমাদের মধ্যবিত্ত ও উচ্চবিত্ত শ্রেণীর লোকেরা তাদের কর্মকাণ্ডের মাধ্যমে আমাদের দীর্ঘদিনের লালিত সংস্কৃতির বিকৃতি ঘটাচ্ছেন। তারা মনে করেন, শিশুদের শুধু ইংরেজি শিখালেই হবে, তারা দেশীয় সংস্কৃতির শিক্ষা শিশুদের দিতে চান না।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লিটল বার্ড প্রিপ্রারেটরি স্কুল আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। লিটল বার্ড প্রিপ্রারেটরি স্কুলের চেয়ারম্যান আলী আকবর চৌধুরীর সভাপতিত্বে ও স্কুলের প্রশাসনিক কর্মকর্তা প্রণব জ্যোতি পালের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্কুল অফ জয়ের প্রতিষ্ঠাতা ও অটিজম গবেষক প্রফেসর আব্দুল লতিফ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাঙালি একমাত্র জাতি, যারা জীবন দিয়ে মাতৃভাষা প্রতিষ্ঠা করেছে। অথচ আমরা এখনও আমাদের ভাষাকে সুপ্রতিষ্ঠিত করতে পারিনি। তাই রক্তে কেনা ভাষা রক্ষায় আমাদের সবাইকে সচেতন হতে হবে। আমরা যেন আমাদের জাতীয় দিবস পালন করে নিজেদের সংস্কৃতির শিক্ষা শিশুদের দিতে পারি। আলোচনা সভা শেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এর আগে, সকালে বিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারের ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয় এবং লিটল বার্ড স্কুলের শিক্ষার্থীরা মাতৃভাষা দিবস নিয়ে নাটক পরিবেশন করে। নাটকের রচনা ও নির্দেশনায় ছিলেন স্কুলের শিক্ষিকা সন্জীতা দেব।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.