Sylhet Today 24 PRINT

সর্বস্তরে বাংলা ভাষা চালুর দাবিতে সিলেটে উদীচীর ভাষা অভিযাত্রা

সংবাদ বিজ্ঞপ্তি  |  ২৬ ফেব্রুয়ারী, ২০১৭

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলা সংসদের উদ্যোগে কেন্দ্র ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে সর্বস্তরে বাংলা ভাষা চালুর দাবিতে ভাষা অভিযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) বিকাল ৪টায় এ অভিযাত্রা অনুষ্ঠিত হয়।

নগরীর কোর্ট পয়েন্ট থেকে ভাষা অভিযাত্রাটি শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এক পথসভার মাধ্যমে সমাপ্ত হয়।

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী সিলেট জেলা সংসদের সভাপতি কবি এ কে শেরামের সভাপতিত্বে এবং সহ সভাপতি মাধব রায় ও সহ সাধারণ সম্পাদক ইন্দ্রানী সেন শম্পার যৌথ পরিচালনায় পথ সভায় বক্তারা বলেন- ভাষা যেকোন জাতির মর্যাদা ও গর্বের প্রতীক। বাঙালির আত্মপরিচয়, সাংস্কৃতিক বিকাশ ও স্বাতন্ত্রবোধ নির্মাণে ভাষার ভূমিকা অন্যতম। বীর বাঙালি ১৯৫২ সালে বুকের তাজা রক্ত দিয়ে তৎকালীন পশ্চিম পাকিস্থানী শাসকগোষ্ঠীর নীলনকশা ও ষড়যন্ত্রকে অবদমিত করে ছিনিয়ে এনেছে আমাদের মায়ের ভাষা বাংলা যা আজ আন্তর্জাতিক ভাষা হিসেবে স্বীকৃত। এই নিরবিচ্ছিন্ন লড়াইয়ের পরিণতি ১৯৭১ এর মহান মুক্তিযোদ্ধ।

বক্তারা আরো বলেন- সংবিধানে রাষ্ট্রভাষা সর্বত্র ব্যবহারিক ভাষা হিসেবে স্বীকৃত হলেও এখনো শাসক, প্রশাসক ও বিচারকার্যে ঔপনিবেশিক ভাষা প্রাধান্য পাচ্ছে। এতে শুধু ভাষা নয়, আমাদের জাতীয় চেতনা, প্রগতিশীল মানস এবং সাংস্কৃতিক ঐহিত্য বিলীন হতে চলেছে। তাই এ ভাষা অভিযাত্রার মাধ্যমে আমরা বিদেশী ভাষা ও সাংস্কৃতিক আগ্রাসন রুখে দিতে এবং গণমাধ্যম, শিক্ষাপ্রতিষ্ঠান সহ সকল সাইনবোর্ড ব্যানারে বাংলা লিখা বাধ্যতামূলক করার জন্য সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি।

পথসভায় সকল জাতি গোষ্ঠীর মাতৃভাষার সুরক্ষা ও সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের দাবি জানানো হয়।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সহ সভাপতি ব্যারিস্টার মো. আরশ আলী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড সিকান্দার আলী, সম্মিলিত নাট্যপরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, গণতন্ত্রী পার্টি সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক গুলজার আহমদ, সম্মিলিত নাট্যপরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, জাসদ নেতা রাকেশ ভট্টাচার্য, সম্মিলিত নাট্যপরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, ছড়াকার জসিম আল ফাহিম, জয়বাংলা পরিষদ সিলেটের সভাপতি হরিপদ চন্দ্র, আদিবাসী নেতা দানেশ সাংমা ও গণজাগরণ মঞ্চ সিলেটের সংগঠক দেবাশীষ দেবু।

এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কবি এনায়েত হাসান মানিক, দিপীকা চক্রবর্তী, সাবিত্রী সেন, অভিজিত দাস জয়, সত্যজিৎ গঞ্জু, সায়েদা আক্তার প্রমূখ।

 

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.