Sylhet Today 24 PRINT

জামালপুরে ব্রহ্মপুত্র নদী ও জীবনের কথা শীর্ষক জনসভা অনুষ্ঠিত

সিলেটটুডে ডেস্ক |  ৩০ মার্চ, ২০১৭

পানির প্রবাহ কমতে কমতে সময়ের প্রমত্তা ব্রহ্মপুত্র নদ এখন ৯০ ভাগ ধুধু বালুচর। নদ শুকিয়ে যাওয়ার ফলে সেচ নির্ভর এপার-ওপারের হাজারও কৃষক পড়েছেন চরম দুঃচিন্তায়। পুরাতন ব্রহ্মপুত্র এখন অস্তিত্ব হারিয়ে শুধুই যৌবনহারা মরা খাল।

ব্রহ্মপুত্র নদের অববাহিকায় পরিবেশ বিপর্যয়সহ কৃষি আবাদে নেমে এসেছে ভয়াবহ বিপর্যয়। বিপন্ন নদ অববাহিকায় মানুষের স্বস্তির নিঃশ্বাস নেওয়ার সংকট তীব্র হচ্ছে, অবারিত সবুজ মুছে যাচ্ছে মরুভূমির রুক্ষতায়। তারপরও থেমে নেই ব্রহ্মপুত্র নদ খুনের আয়োজন দখল, দূষণ আর ভরাট। ব্রহ্মপুত্র বাঁচাতে প্রয়োজন মানুষের ঐক্যবদ্ধ প্রয়াস।

'জলবায়ু পরিবর্তন ও পুরাতন ব্রহ্মপুত্র : নদী ও জীবনের কথা’ শীর্ষক এক জনসভায় বক্তারা এসব কথা বলেন। বক্তারা পুরাতন ব্রহ্মপুত্রের উৎস মুখ অবিলম্বে খননের দাবি জানান।

বৃহস্পতিবার (৩০ মার্চ) পুরাতন ব্রহ্মপুত্র নদ রক্ষায় নদীপাড়ের মানুষকে সচেতন ও সংযুক্ত করার লক্ষে জামালপুর শহরের পাথালিয়া এলাকার নাওভাঙ্গাচরে ‘জলবায়ু পরিবর্তন ও পুরাতন ব্রহ্মপুত্র : নদী ও জীবনের কথা’ শীর্ষক এক জনসভা অনুষ্ঠিত হয়।

ইন্টারন্যাশনাল রিভার, ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভের ও সলিডারিটি এই সভার আয়োজন করে । এতে সহযোগিতা করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং স্থানীয় বেসরকারি সংস্থা সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে)।

ভয়েস অব ওল্ড ব্রহ্মপুত্র রিভার এবং নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেযারম্যান ইবনুল সাঈদ রানা'র সভাপতিত্বে সভায় নদী আন্দোলনের অভিজ্ঞতা নিয়ে পুরাতন ব্রহ্মপুত্র নদ নিয়ে মূল বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-এর যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ জামিল।

তিনি বলেন, পুরাতন ব্রহ্মপুত্রকে বাঁচাতে হলে ব্রহ্মপুত্রের দীর্ঘ অববাহিকা জুড়ে সমন্বিত নাগরিক প্রয়াস প্রয়োজন। তাই বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান ও চীন সহ ব্রহ্মপুত্র অববাহিকার সাধারণ মানুষের অভিজ্ঞতা ও অভিপ্রায় জানার কাজ শুরু হয়েছে, যার অংশ হিসাবে জামালপুর জেলার পাথারিয়া গ্রামের এই জনসভা।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আবদুল ছালাম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনোয়ার হোসেন, বাপা'র জাতীয় পরিষদের সদস্য সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, সামাজিক সংগঠন নেতা এনামুল হক, এনজিও নেত্রী মল্লিকা রানী দাস, সাংবাদিক দুলাল হোসাইন ও নদীরপাড়ের ভুক্তভোগীরা।

ভুক্তভোগী মানুষেরা তাদের বক্তব্যে নানা সমস্যা ও দুঃখ-দুর্দশার চিত্র তুলে ধরেন । তারা নদী ভাঙনসহ নানা প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.