Sylhet Today 24 PRINT

‘চিকুনগুনিয়া কোন ভয়াবহ ব্যাধি নয়’

সিলেটটুডে ডেস্ক |  ০৬ আগস্ট, ২০১৭

বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে চিকুনগুনিয়ার উপর এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

৫ আগস্ট ২০১৭ তারিখ শনিবার বিকাল ৩:৩০ ঘটিকায় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে ইউনিভার্সিটির হলরুমে অনুষ্ঠিত ”চিকুনগুনিয়া: এ পাবলিক হেলথ কনসার্ন” শীর্ষক সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে মাহবুবুল হক এবং লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. এস .এম. আলী আক্কাস।

লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের গেস্ট ফ্যাকাল্টি ডা. রিজওয়ানের  সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. এস .এম. আলী আক্কাস। এতে কি-নোট স্পীকার হিসেবে লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের বিভাগীয় প্রধান (ইনচার্জ) কেএমএ শফিক বক্তব্য রাখেন।

বিশেষ অতিথির বক্তব্যে ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক বলেন, চিকুনগুনিয়া কোন নতুন রোগ নয়, ভাইরাসের কারণে এটি হয়ে থাকে, এতে আতংক হবার কিছু নেই, শুধুমাত্র চিকুনগুনিয়া হলে কেউ মারা যাবে না। চিকুনগুনিয়া সাধারণত ছোট বাচ্চা, বয়স্ক ব্যক্তি এবং যারা অন্যান্য রোগে আক্রান্ত তাদের বেশী হয়ে থাকে। শুধুমাত্র চিকুনগুনিয়া হয়ে থাকলে ভয়ের কোন কারণ নাই, হাসপাতালে যাবারও প্রয়োজন পরেনা। ঘরে বসে চিকিৎসার সাথে সাথে প্রচুর পরিমাণে পানি, শরবত ও সাধারণ খাবার খেলে অল্প দিনেই এ রোগ থেকে মুক্তি পাওয়া যায়।  তবে  এ রোগকে প্রতিহত করতে হলে প্রথমে রোগের বাহক মশাকে প্রতিহত করতে হবে। এ রোগের মশা দিনের আলোতে বেশী রোগ ছড়ায় এবং জমানো পরিষ্কার পানিতে এদের উৎপত্তি হয়ে থাকে।  আমাদের বাড়ির আঙ্গিনায় যেমন ফুলের টবে, ডাবের খোসায় এবং টায়ারের মধ্যে যাতে জমানো পানি না থকে সেদিকে লক্ষ্য রাখতে হবে এবং মশারী টানিয়ে ঘুমাতে হবে। 

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরী বর্তমান সময়ে বহুল আলোচিত চিকুনগুনিয়া রোগ সম্পর্কে মূল্যবান এবং অতি প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার জন্য ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে মাহবুবুল হককে ধন্যবাদ জানান। উপাচার্য বলেন, সকলের সচেতনতা ও পরিষ্কার পরিচ্ছন্নতার মাধ্যমে চিকুনগুনিয়া রোগ ছড়ানো থেকে রক্ষা পেতে পারে। তিনি এ সেমিনার আয়োজন করার জন্য লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের বিভাগীয় প্রধান (ইনচার্য) কে এম এ শফিককে ধন্যবাদ দেন।

সেমিনারে লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, পাবলিক হেলথ ও অন্যান্য বিভাগের শিক্ষার্থীসহ বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিক থেকে আমন্ত্রিত কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.