Sylhet Today 24 PRINT

পাথরখেকোদের লুটপাট বন্ধে সিলেটে সর্বস্তরেরর নাগরিকদের মানববন্ধন বৃহস্পতিবার

সিলেটটুডে ডেস্ক |  ১৫ নভেম্বর, ২০১৭

পাথরখেকোদের লুটপাট বন্ধে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট শাখার পক্ষ থেকে আয়োজন করা হয়েছে সর্বস্তরের নাগরিকদের প্রতিবাদী মানববন্ধন কর্মসূচী।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকাল ৩টা ৩০ মিনিটে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে এ মানববন্ধনের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)'র পক্ষ থেকে সম্মিলিত নাগরিক প্রতিবাদী মানববন্ধন কর্মসূচি পালনের আহবান জানিয়ে বলা হয়েছে, রুখতে হবে পাথরখেকোদের লুটপাট। যথেষ্ট হয়েছে পাথর উত্তোলনের নামে প্রকৃতি বিনাশী অপকর্ম। আর নয়, রুখে দাঁড়াতেই হবে। প্রকৃতি ধ্বংসে পাশাপাশি সাম্প্রতিক বছরগুলোতে প্রায় অর্ধ শতাধিক শ্রমিকের প্রাণহানি হয়েছে পাথর কোয়ারীতে। রাজনৈতিক শক্তির প্রত্যক্ষ মদদে প্রত্যেক এলাকায় গড়ে উঠছে লুটেরা গোষ্ঠীর। এরা দেশের আইন-কানুন কোন কিছুর তোয়াক্কা করছে না। এদের কাছে স্থানীয় প্রশাসন অনেক ক্ষেত্রে অসহায় নাগরিকদের মৌনতায় এদের বাড়বাড়ন্ত হয়েছে। এ অবস্থায় প্রয়োজন সম্মিলিত প্রতিবাদ।

এ প্রতিবাদ কর্মসূচিতে সর্বস্তরের নাগরিকদের উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়ে বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, সিলেটের প্রাকৃতিক সৌন্দর্যের অহংকার জাফলং-বিছনাকান্দি-ভোলাগঞ্জ-লোভাছড়া-উৎমাছড়া সহ পাথরের এ রাজ্য সিলেট তথা বাংলাদেশের মানুষের সম্পদ। এ সম্পদ রক্ষা করা রাষ্ট্রের দায়িত্ব। রাষ্ট্রের ব্যর্থতা থাকলে নাগরিকদের সম্মিলিত প্রতিবাদের প্রয়োজন হয়। গত দেড় দশকে সিলেটের প্রকৃতি রক্ষায় রাষ্ট্র ব্যর্থতা দেখিয়েছে। এ অবস্থায় কঠিন প্রতিবাদ শুরু করা প্রয়োজন।

তিনি আরো বলেন, টিপাইমুখ বাঁধ প্রতিরোধে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠন অতীতে যেভাবে প্রতিবাদ জানিয়েছে, একইভাবে সিলেটের বিপন্ন প্রকৃতি রক্ষায় ও পাথরখেকোদের লুটপাট বন্ধে যেভাবে শক্তিশালী নাগরিক আন্দোলন শুরু করেছিল একইভাবে পাথরখেকোদের হাত থেকে সিলেটের প্রকৃতি ও পরিবেশ রক্ষায় আন্দোলন শুরু করা প্রয়োজন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.