Sylhet Today 24 PRINT

মদন মোহন কলেজে ছাত্র ফ্রন্টের পুরস্কার বিতরনী ও আলোচনা সভা

সিলেটটুডে ডেস্ক |  ১৩ মার্চ, ২০১৮

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মদন মোহন কলেজ শাখার উদ্যোগে মহান ভাষা দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষে পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৩ মার্চ) দুপুর সাড়ে ১২টায় কলেজ ক্যাম্পাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মদন মোহন কলেজ শাখার সাধারণ সম্পাদক রুবেল মিয়ার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আসমা-উল-হুছনা, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক হুসনে আরা কামালী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সাধারণ সম্পাদক রুবাইয়াত আহমেদ, মদন মোহন কলেজ শাখার সদস্য পলাশ কান্ত দাস প্রমুখ।

সভায় বক্তারা বলেন, এদেশের স্বাধীনতা সংগ্রামে যে কয়েকটি ঘটনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তার মধ্যে ৫২’র ভাষা আন্দোলন অন্যতম। মাতৃভাষা বাংলার দাবিতে আন্দোলন মানুষের চেতনায় রোপণ করেছিল জাতীয় মুক্তির বীজ। এরপর ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ৬ দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন হয়ে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন হয়েছিল বাংলাদেশ। এই প্রত্যেকটা আন্দোলনের ধাপ পেরিয়ে মানুষ স্বপ্ন দেখেছিল একটি স্বাধীন সার্বভৌম শোষণহীন রাষ্ট্রের। স্বপ্ন দেখেছিল সর্বজনীন-বিজ্ঞানভিত্তিক-সেক্যুলার শিক্ষার, নারী ও শিশুর নিরাপদ জীবনের, পর্যাপ্ত মজুরীসহ উন্নত জীবনমানের। মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলনে ছাত্রদের ভূমিকা ছিল অগ্রগণ্য।

আজ এসব কেবলই ইতিহাস। স্বাধীনতার পর যারাই ক্ষমতায় এসেছে প্রত্যেকে মুক্তিযুদ্ধের স্বপ্নের বিপরীতে দেশকে পরিচালনা করেছেন। ছাত্র আন্দোলনকে ভয় পেয়ে ছাত্রদেরকে নানা অনৈতিক চর্চার মধ্যে ঠেলে দিয়েছেন যাতে ছাত্ররা সংগঠিত হতে না পারে। শিক্ষাকে পরিণত করেছেন বাণিজ্যিক পণ্যে। পথে-ঘাটে, ঘরে-বাইরে নারীর লাঞ্চনা-অপমান আজ সাধারণ ব্যাপারে পরিণত হয়েছে। ন্যুনতম মজুরী ও বকেয়া টাকার দাবিতে এখনও জীবন দিতে হয় শ্রমিকদের। ফলে ছাত্রদের আজ যেমন সঠিক ইতিহাস জানা জরুরী তেমনি জরুরী সংগঠিত হয়ে এই সমস্ত সমস্যা-সংকটের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.