Sylhet Today 24 PRINT

৬ দফা দাবিতে মোমিনছড়া চা বাগানের শ্রমিকদের স্মারকলিপি পেশ

সিলেটটুডে ডেস্ক |  ২১ মার্চ, ২০১৮

সিলেটের মোমিনছড়া চা বাগানে কোম্পানির নিয়োগকৃত চা শ্রমিক নির্যাতনকারী ঠিকাদার দলা মিয়াকে অপসারণ ও বিচার করাসহ ৬ দফা দাবিতে সিলেট জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করেছেন বাগানের শ্রমিকরা।

বুধবার (২০ মার্চ) মোমিনছড়া চা বাগানের শত শত চা শ্রমিক বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের উদ্যোগে ঠিকাদার দলা মিয়াকে অপসারণ, চা শ্রমিক নেতাদের উপর নির্যাতন বন্ধ করা, শ্রমিক নেতাদের উপর করা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করা, বাগানের স্থায়ী ও অস্থায়ী শ্রমিকদের কাজ থেকে বরখাস্ত না করা, চা বাগানের প্রাথমিক বিদ্যালয়ে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করা, বিশুদ্ধ পানির ব্যবস্থা করা, শ্রমিকদের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করার দাবিতে সিলেটের কদমতলি বাসস্ট্যান্ড থেকে মিছিল করে নগরের গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে সিলেট কোর্ট পয়েন্টে সমাবেশে মিলিত হয়। সমাবেশ শেষে ৬ সদস্যের প্রতিনিধি দল সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান এর কাছে স্মারকলিপি পেশ করেন।

সমাবেশে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের সিলেট জেলার উপদেষ্টা প্রণব জ্যোতি পালের পরিচালনায় এবং মোমিনছড়া চা বাগানের পঞ্চায়েত সভাপতি কার্তিক নায়েকের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ সিলেট জেলার সমন্বয়ক কমরেড আবু জাফর, বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক দিপংকর ঘোষ, মোমিনছড়া চা বাগানের শ্রমিক নেতা লিটন মৃধা, ছুটু মৃধা, রাধাশ্যাম গোড়া, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট জেলার নেতা সঞ্জয় শর্মা প্রমুখ।

সমাবেশে উপস্থিত ছিলেন বাসদ সিলেট জেলার অন্যতম নেতা জুবায়ের আহমদ চৌধুরী সুমন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলার সাধারণ সম্পাদক শাহজান আহমদ, শ্রমিক নেতা মামুন ব্যাপারী।

সমাবেশে বক্তারা বলেন, মোমিনছড়া চা বাগানে ঠিকাদার দলা মিয়া দীর্ঘদিন যাবত শ্রমিকদের নানা ভাবে নির্যাতন নিপীড়ন করছেন। শ্রমিকদের বিভিন্ন ভাবে হুমকি দিচ্ছে, মিথ্যা মামলা দিচ্ছে। তাই শ্রমিক নির্যাতনকারী এই ঠিকাদারকে অবিলম্বে অপসারণ করতে হবে।

বক্তারা আরো বলেন, চা শ্রমিক নেতাদের উপর নির্যাতন বন্ধ করা, শ্রমিক নেতাদের উপর করা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করা, বাগানের স্থায়ী ও অস্থায়ী শ্রমিকদের কাজ থেকে বরখাস্ত না করা, চা বাগানের প্রাথমিক বিদ্যালয়ে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করা, বিশুদ্ধ পানির ব্যবস্থা করা, শ্রমিকদের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.